শিরোনাম
প্রকাশ : ১৫ মার্চ, ২০২১ ১৬:৫৬
প্রিন্ট করুন printer

পরমাণু ইস্যুতে আমেরিকাকে দ্রুত পদক্ষেপ নিতে বলল ইরান

অনলাইন ডেস্ক

পরমাণু ইস্যুতে আমেরিকাকে দ্রুত পদক্ষেপ নিতে বলল ইরান
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ
Google News

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, পরমাণু সমঝোতা নিয়ে নতুনকরে কোনো আলোচনা করবে না তেহরান। মার্কিন যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা নিয়ে নানা কথা বলছে। কিন্তু তাদের কোনো কথার প্রয়োজন আমাদের নেই, আমরা তাদের কাজ দেখতে চাই বলে জানান তিনি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সুইস ব্যাংকের মাধ্যমে দক্ষিণ কোরিয়া আমাদের আটকে থাকা অর্থ দেবে বলে যে কথা হয়েছিল তা বাস্তবায়ন করতে দেয়নি মার্কিন যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান। আমেরিকাকে এই সমঝোতায় ফিরে আসতে হবে। অনেক আলোচনা পরই পরমাণু সমঝোতা হয়েছে কাজেই এ বিষয়ে ইরান আর কোনো আলোচনা করবে না।

জারিফ বলেন, ইরান অস্বাভাবিক কোনো দাবি উত্থাপন করেনি এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা আইএইএ বারবার স্বীকার করেছে যে, ইরান প্রতিশ্রুতি মেনে চলেছে। আমেরিকাকে পরামর্শ দিচ্ছি তারা যেন দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে কারণ আমাদের সময় খুবই স্বল্প।

তিনি বলেন, ইরান শান্তিপূর্ণ লক্ষ্যে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। জারিফ নিশ্চিত করন, ইরান পরমাণু অস্ত্র বানাবে না এবং এ ধরণের অস্ত্র ব্যবহার করবে না।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর