শিরোনাম
প্রকাশ : ১৮ মার্চ, ২০২১ ১৪:২৪
প্রিন্ট করুন printer

সোলাইমানির নামে ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রণতরী বানাচ্ছে ইরান

অনলাইন ডেস্ক

সোলাইমানির নামে ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রণতরী বানাচ্ছে ইরান
কাসেম সোলাইমানি

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত ইরানি লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানির নামে ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রণতরী বানানো হচ্ছে। শিগগিরই এর উদ্বোধন করা হবে বলে জানিয়েছে ইরানেটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। রণতরীটির নাম দেয়া হয়েছে লে. জেনারেল শহীদ কাসেম সোলাইমানি।

আইআরজিসির নৌ-শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলীরেজা তাংসিরি জানান, তার বাহিনী ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় এই রণতরী নির্মাণ করছে। রণতরীটি ৪৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। এই রণতরী থেকে ‘ভূমি থেকে ভূমিতে’, ‘ভূমি থেকে আকাশে’ এবং ‘আকাশ থেকে ভূমিতে’ নিক্ষেপযোগ্য নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা যাবে। এর ফলে ইরানের নৌবাহিনীর রণ-সক্ষমতা বহুগুণে বেড়ে যাবে বলে তিনি মন্তব্য করেন। এ ধরনের জটিল তিনটি জাহাজ আইআরজিসি’র নৌবাহিনীতে যুক্ত হবে। এগুলোর একটির নাম দেয়া হবে ‘আবু মাহদি আল-মুহান্দিস’। 

২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। সোলাইমানি ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি হিসেবে বিবেচিত হতেন। ওই হামলায় কাসেম সোলায়মানির সঙ্গে ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ ১০ জন নিহত হন।
সূত্র: পার্স টুডে

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর