শিরোনাম
প্রকাশ : ৫ মে, ২০২১ ০৭:৫৬
আপডেট : ৫ মে, ২০২১ ০৭:৫৯
প্রিন্ট করুন printer

আগামী মাসে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে চাই: বাইডেন

অনলাইন ডেস্ক

আগামী মাসে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে চাই: বাইডেন
মঙ্গলবার হোয়াইট হাউজে সাংবাদিকদের ব্রিফ করেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী মাসে তার ইউরোপ সফরের সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করেছেন।

মঙ্গলবার হোয়াইট হাউজে করোনাভাইরাস ও টিকাদান কর্মসূচি সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় এ আশা প্রকাশ করেন তিনি।

আমেরিকায় কথিত সাইবার হামলা চালানো এবং দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগে বাইডেন প্রশাসন গত কয়েক মাসে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি বেশ কয়েকজন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। রাশিয়া তার বিরুদ্ধে আনীত এসব অভিযোগ প্রত্যাখ্যান করে আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়েছে। এর ফলে সাম্প্রতিক সময়ে দু’দেশের সম্পর্কে তীব্র টানাপড়েন চলছে।

 জুন মাসের ইউরোপ সফরের সময় রুশ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পরিকল্পনা রয়েছে কিনা- এমন প্রশ্নের উত্তরে জো বাইডেন বলেন, “আমি সেরকমটি আশা করছি। আমরা এ বিষয়ে কাজ করে যাচ্ছি।”

গত এপ্রিল মাসের গোড়ার দিকে পুতিনের সঙ্গে এক টেলিফোনালাপে তৃতীয় কোনও দেশে তার সঙ্গে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট এখনই পুতিনকে আমেরিকায় আমন্ত্রণ জানাতে বা নিজে মস্কো সফর করতে রাজি নন।

তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যক সুলিভান গত শুক্রবার বলেছিলেন, চলতি গ্রীষ্মেই দুই দেশের শীর্ষ নেতাদের সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা রয়েছে। তার এ বক্তব্যের প্রতিক্রিয়ায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই  ল্যাভরত এই ইঙ্গিত দিয়েছেন যে, দুই শীর্ষ নেতার মধ্যে বৈঠক অনুষ্ঠানের লক্ষ্যে ওয়াশিংটনের উদ্যোগে মস্কো ইতিবাচক সাড়া দিয়েছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর