শিরোনাম
প্রকাশ : ১৫ মে, ২০২১ ১৯:২১
আপডেট : ১৫ মে, ২০২১ ২২:০২
প্রিন্ট করুন printer

ইসরায়েলের ‘বর্বর হামলার’ নিন্দা জানাল দক্ষিণ আফ্রিকা

অনলাইন ডেস্ক

ইসরায়েলের ‘বর্বর হামলার’ নিন্দা জানাল দক্ষিণ আফ্রিকা
Google News

ফিলিস্তিনের গাজা উপত্যাকায় টানা পঞ্চমদিনের মতো ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ১৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪০টি শিশু রয়েছে। এছাড়া আহত হয়েছেন প্রায় ৯৫০ জন। 

শনিবারও ফিলিস্তিনে বোমা হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। হামলা থেকে বাঁচতে এ পর্যন্ত ১০ হাজার ফিলিস্তিনি বাড়ি-ঘর ছেড়েছে।

ইসরায়েলের বর্বর হামলার প্রতিবাদ জানাচ্ছে বিশ্বের অনেক দেশ। এবার ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদে শামিল হলো দক্ষিণ আফ্রিকা।

শুক্রবার দক্ষিণ আফ্রিকা সরকারের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘ইসরায়েলের এই পদক্ষেপ আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ লঙ্ঘন এবং জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের প্রস্তাবসমূহের (ইউএনএসসি) ৪৪৬ (১৯৭৯) এবং ২৩৩৪ (২০১৬) সঙ্গে একেবারেই যায় না, যেখানে ইসরায়েলি দখলদারিত্বের অবসান এবং ‘ফিলিস্তিনি জনগণের অধিকার ও স্বাধীনতা’ রক্ষার ব্যাপারে স্পষ্টভাবে আহ্বান জানানো হয়েছে।’

হামলার নিন্দা জানিয়ে বিবৃতিতে আরও বলা হয়, ইসরায়েলি বসতি স্থাপনের জন্য আল-আকসা মসজিদে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর হামলা এবং পূর্ব জেরুজালেমের শেখ জারারাহতে ফিলিস্তিনিদের তাদের বাড়িঘর থেকে বেআইনিভাবে উচ্ছেদের নিন্দা জানাচ্ছে দক্ষিণ আফ্রিকা।

বিবৃতিতে ইসরায়েলকে ‘ফিলিস্তিনিদের ওপর বর্বর হামলা বন্ধ করা এবং একটি রাজনৈতিক প্রক্রিয়া পুনরুদ্ধারের লক্ষ্যে আন্তর্জাতিক প্রচেষ্টায় নিজেকে প্রতিশ্রুতিবদ্ধ করার আহ্বান জানানো হয়, যা একটি কার্যকর ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দিকে পরিচালিত করবে। শান্তি বজায় রাখার পাশাপাশি একটি কার্যকর ফিলিস্তিন রাষ্ট্রের অস্তিত্ব থাকা উচিত বলে মনে করে দক্ষিণ আফ্রিকা।

এদিকে, ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতেও ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যেই ইসরায়েল সীমান্তে হানা দিয়েছেন জর্ডান ও লেবাননের ফিলিস্তিনিপন্থীরা। যোগ দিয়েছেন সিরিয়ার বাসিন্দারাও।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর