শিরোনাম
প্রকাশ : ৪ জুন, ২০২১ ২২:২৫
প্রিন্ট করুন printer

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে চরম উত্তেজনা, বোমায় নিহত ৩

অনলাইন ডেস্ক

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে চরম উত্তেজনা, বোমায় নিহত ৩
Google News

আর্মেনিয়ার সঙ্গে সীমান্তে উত্তেজনার মধ্যে আজারবাইজানে ল্যান্ড মাইন বিস্ফোরণে তিনজন নিহত হয়েছে। নিহতের মধ্যে দুইজন সাংবাদিক এবং একজন সরকারি কর্মকর্তা।

শুক্রবার বিতর্কিত নাগোর্নো কারবাখ অঞ্চলের কালবাজার এলাকায় এই ঘটনা ঘটে। 

আজারবাইজানের স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। দেশটির প্রসিকিউটর জেনারেলের দপ্তর এক বিবৃতিতে ল্যান্ড মাইন বিস্ফোরণে আরও চারজন আহতের কথা জানিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, এমন এক সময়ে এই ঘটনা ঘটল যখন সীমান্ত নিয়ে প্রতিবেশি আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের উত্তেজনা চলছে। গত বছর নাগোর্নো কারবাখ অঞ্চল নিয়ে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটি ছয় সপ্তাহের যুদ্ধে জড়িয়ে পড়ে। রাশিয়ার মধ্যস্থতায় পরে উভয়ই যুদ্ধ বিরতিতে সম্মত হয়। যুদ্ধবিরতির পর শর্তমোতাবেক আর্মেনিয়া আজারবাইজানের কাছে কয়েকটি অঞ্চল হস্তান্তর করে। কালবাজার ছিল তার মধ্যে অন্যতম।

গত সপ্তাহে আর্মেনিয়া এবং আজারবাইজানের সেনাবাহিনীর মধ্যে কয়েকটি ঘটনার জেরে উত্তেজনায় তৈরি হয়। এতে ককেশাস অঞ্চলের প্রতিবেশি দুই দেশের মধ্যে ফের যুদ্ধের আশঙ্কা তৈরি হয়। 

ল্যান্ড মাইনে নিহতের বিষয়ে গভীর দুঃখ প্রকাশ করে আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেহুন বায়রামভ ল্যান্ড মাইন রয়েছে এমন এলাকার মানচিত্র সরবরাহের জন্য আর্মেনিয়াকে আহ্বান জানান। আর্মেনিয়া ল্যান্ডমাইন্ড পুঁতে রাখা অঞ্চলের মানচিত্র দিচ্ছে না বলে প্রতিনিয়ত অভিযোগ করছে আজারবাইজান সরকার। পররাষ্ট্রমন্ত্রী বায়রামভ বলেন, প্রতিদিনই তারা আমাদের অনুরোধ অগ্রাহ্য করছে, ফলে অনেক জীবন নষ্ট হচ্ছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর