শিরোনাম
প্রকাশ : ১৩ জুন, ২০২১ ১০:৫৯
আপডেট : ১৩ জুন, ২০২১ ১১:০৪
প্রিন্ট করুন printer

মহাকাশ যাত্রায় জেফ বেজোসের সফরসঙ্গী হতে ব্যয় ২৩৮ কোটি টাকা!

অনলাইন ডেস্ক

মহাকাশ যাত্রায় জেফ বেজোসের সফরসঙ্গী হতে ব্যয় ২৩৮ কোটি টাকা!
জেফ বেজোস
Google News

মহাকাশ যাত্রায় আমাজন প্রধান জেফ বেজোসের সঙ্গী হতে ২৮ মিলিয়ন ডলার বা বাংলাদেশি টাকায় (ডলার বিনিময় ৮৫ টাকা হারে) প্রায় ২৩৮ কোটি টাকা খরচ করেছেন এক ব্যক্তি। এই অর্থ ব্যয় করে নাম প্রকাশে অনিচ্ছুক এই ব্যক্তিই হতে যাচ্ছেন মাত্র ১০ মিনিটের মহাকাশ যাত্রায় জেফ বেজোসের সফরসঙ্গী। বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন কোম্পানি শনিবার এই নিলামের আয়োজন করে।

কোম্পানিটি একটি টুইট বার্তায় জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে নিলামে বিজয়ী এই ব্যক্তির নাম প্রকাশ করা হবে।

১৪০টির বেশি দেশ থেকে আগ্রহীরা এই নিলাম প্রক্রিয়ায় অংশ নেন।

এই মহাকাশযানের অন্য যাত্রীরা হলেন মার্ক, বেজোসের ভাই এবং নাম প্রকাশ না করা একজন মহাকাশ পর্যটক।

প্রায় একমাস ধরে চলা নিলাম প্রক্রিয়ায় এর আগ পর্যন্ত সবচেয়ে বেশি দর উঠেছিল পাঁচ মিলিয়ন ডলারের নিচে। কিন্তু শনিবারের নিলামে সেই দর পাঁচ গুণের বেশি হয়ে যায়।

এই নিলামে পাওয়া অর্থ ব্লু অরিজিনের ফাউন্ডেশন @clubforFuture-কে দেয়া হবে বলে একটি টুইটার বার্তায় জানানো হয়েছে।

ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুসারে, জেফ বেজোসের মোট সম্পদের পরিমাণ ১৮ হাজার ৬০০ কোটি ডলারের বেশি, যা তাকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত করেছে।

এই সপ্তাহের শুরুর দিকে ইন্সটাগ্রামে একটি পোস্টে তিনি লিখেছেন, ''জুলাই মাসের বিশ তারিখে আমার ভাইয়ের সঙ্গে আমি এই যাত্রা শুরু করবো। সবচেয়ে সেরা অভিযান, আমার প্রিয় বন্ধুর সঙ্গে। ''

ব্লু অরিজিন ওয়েবসাইটের তথ্য অনুসারে, নিউ শেফার্ড বুস্টার নামের মহাকাশযানটি তাদের পৃথিবী থেকে অন্তত ১০০ কিলোমিটার উপরে নিয়ে যাবে, যেখানে তারা ভর শূন্যতা উপভোগ করতে পারবেন। ছয়জনের উপযোগী ওই ক্যাপসুলটি পরে প্যারাসুট ব্যবহার করে পৃথিবীতে নেমে আসবে। সবমিলিয়ে এই ভ্রমণের স্থায়ীত্ব হবে ১০ মিনিট।

তবে বেজোস একাই নন, রিচার্ড ব্রানসন নামের আরেকজন আমেরিকান মহাকাশে যাওয়ার পরিকল্পনা করছেন। ভার্জিন ভিএসএস ইউনিটি নামের একটি যানে করে তিনি ৪ জুলাই পরীক্ষামূলক উড্ডয়ন করতে পারেন।


সূত্র : বিবিসি বাংলা

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর