শিরোনাম
প্রকাশ : ২০ জুন, ২০২১ ২২:২২
আপডেট : ২১ জুন, ২০২১ ১০:৪৪
প্রিন্ট করুন printer

রাইসি'র জয়লাভ, তবে যুক্তরাষ্ট্র বলছে নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল না

অনলাইন ডেস্ক

রাইসি'র জয়লাভ, তবে যুক্তরাষ্ট্র বলছে নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল না
Google News

ইরানের অতি রক্ষণশীল প্রার্থী ও বিচার বিভাগীয় প্রধান, ইব্রাহিম রাইসি, বিপুল ভোটে প্রেসিডেনশিয়াল নির্বাচনে জয়ী হয়েছেন। সর্বোচ্চ ধর্মীয় নেতার ঘনিষ্ঠভাজন, রাইসি'র বিরুদ্ধে জোর প্রতিদ্বন্দ্বিতায় কর্তৃপক্ষ, অন্যান্য প্রার্থীদের প্রতিযোগিতায় সীমিত করা বা অযোগ্য বলে বাতিল করলে, রেকর্ড সংখ্যক কম ভোটার ভোটে অংশ নেন।

ভোট সম্পর্কে মন্তব্য করতে গিয়ে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, তার কথায়, আমরা ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী কর্তৃক শুক্রবারের ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ইব্রাহিম রাইসির জয়লাভের ঘোষণা শুনেছিI 

তিনি আরও বলেন, আমরা এটাও প্রত্যক্ষ করেছি যে, ইরানের জনগণকে স্বচ্ছ ও মুক্ত প্রক্রিয়ায় তাদের নিজস্ব নেতা মনোনয়নের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

বহু ইরানি জনগণ আগে থেকেই আশা করেছিলেন যে, ইরানের গার্ডিয়ান কাউন্সিল শত শত প্রার্থীদের অযোগ্য ঘোষণা করায়, ইব্রাহিম রাইসি অনায়াসেই জয়ী হবেন। গার্ডিয়ান কাউন্সিলের সদস্যদের সরাসরি বা পরোক্ষভাবে নিয়োগ করে থাকেন, সর্বোচ্চ ধর্মীয় নেতা, আয়াতোল্লাহ আলী খোমেনি।

ইরান সরকার, নির্বাচনে ৪৮.৮ শতাংশ জনগণের অংশগ্রহণ করার কথা জানায়, যা ছিল ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর, অংশগ্রহণের সর্বোচ্চ নিম্ন সংখ্যা। সূত্র: ভয়েস অব আমেরিকা

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর