২১ জুন, ২০২১ ২২:২৫

৯০ বছর পর জার্মানির সেনাবাহিনীতে প্রথম ইহুদি ধর্মগুরু নিয়োগ

অনলাইন ডেস্ক

৯০ বছর পর জার্মানির সেনাবাহিনীতে প্রথম ইহুদি ধর্মগুরু নিয়োগ

ইহুদি ধর্মগুরু জোয়ালত বালা

জার্মানিতে কোভিড-১৯ লকডাউনের সময়টায় ফেসবুকে লাইভ স্ট্রিমিং প্রার্থনা সেবার মাধ্যমে ইহুদি ধর্মগুরু জোয়ালত বালার বেশ ভালোসংখ্যক অনলাইন অনুসারী জুটেছিল। এ মুহূর্তে যখন দেশটি তাদের স্বাভাবিক কার্যক্রম চালু করতে যাচ্ছে, তখন তিনি এমন এক পদে আসীন হতে যাচ্ছেন, যা একসময় ছিল অকল্পনীয়। জোয়ালত বালা জার্মান সেনাবাহিনীতে প্রধান ইহুদি পণ্ডিত হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন। অ্যাডলফ হিটলার সশস্ত্র বাহিনীগুলো থেকে ইহুদিদের বিতাড়িত করার প্রায় ৯০ বছর পর এবারই প্রথম কোনো ইহুদিকে এই পদে নিয়োগ দেওয়া হচ্ছে।

৯ বছর বয়স পর্যন্ত বালা জানতেনই না তিনি ইহুদি; এমনকি দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদি গণহত্যা থেকে বেঁচে যাওয়া একজনের সন্তান। নাৎসি বাহিনীর হাতে ইহুদি গণহত্যার আট দশক পরে এসে একজন ইহুদি ধর্মগুরু গর্বের সঙ্গে মাথা উঁচু করে জার্মান সেনাবাহিনীতে যোগ দিচ্ছেন, এই দৃশ্য নিঃসন্দেহে ইহুদি জাতির জন্য এক গৌরবের মুহূর্ত।

পূর্ব জার্মানির লিপজিগের একটি উপাসনালয়ে স্থানীয় সময় সোমবার শপথ গ্রহণ করবেন বালা। কর্তৃপক্ষ মনে করছেন, তার এই নিয়োগের মাধ্যমে বুন্দেসোয়ারের (আধুনিক জার্মান সেনাবাহিনী) বৈচিত্র্য ও উদার মনোভাব প্রকাশ পাবে।

সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর