শিরোনাম
প্রকাশ : ২২ জুন, ২০২১ ০৬:৩৬
প্রিন্ট করুন printer

মার্কিন যুদ্ধজাহাজের পাশেই ভয়ঙ্কর বিস্ফোরণ, ১০০ কিমি জুড়ে ভূমিকম্প (ভিডিও)

অনলাইন ডেস্ক

মার্কিন যুদ্ধজাহাজের পাশেই ভয়ঙ্কর বিস্ফোরণ, ১০০ কিমি জুড়ে ভূমিকম্প (ভিডিও)
Google News

১৮ হাজার ১৪৩ কেজির শক্তিশালী এক বিস্ফোরণ ঘটিয়ে রণতরীর সহ্যশক্তি পরীক্ষা করল যুক্তরাষ্ট্র। মার্কিন নৌবাহিনী দেশটির পূর্ব উপকূলে 'ফুল শিপ শক ট্রায়ালস' পরিচালনার সময় এই পরীক্ষা চালায়। এর অংশ হিসেবে বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস জেরাল্ড ফোর্ড ব্যবহার করা হয়।

ওই বিস্ফোরণের ধাক্কায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে সমুদ্র উপকূলে ফ্লোরিডায় ৩ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। তবে এমন শক্তিশালী বিস্ফোরণেও কোনো ক্ষতি হয়নি রণতরী ইউএসএস জেরাল্ড আর. ফোর্ডের। জানা গেছে, যুদ্ধ চলাকালে শত্রুর টর্পেডো, মাইন কিংবা ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণ কতটুকু সামাল দিতে পারে এই রণতরী সেটিই পরীক্ষা করা হয়েছে।

এসময় বিস্ফোরণের ধাক্কায় জাহাজটি সামান্য কাত হলেও ডুবে যায়নি। এই বিস্ফোরণের ফলে তিন দশমিক নয় মাত্রার ভূমিকম্প হয় বলে জানিয়েছে মার্কিন জিওলজিক্যাল সার্ভে। মার্কিন নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, উন্নতমানের ওই বিমানবাহী যুদ্ধজাহাজটি সবচেয়ে আধুনিক কম্পিউটার মডেলিং মেথড ও টেকসই। এটি যুদ্ধের জন্য প্রস্তুত হয়ে উঠেছে কি না তা জানতে এই পরীক্ষা চালানো হয়। এতে যুদ্ধজাহাজটির সহ্যক্ষমতার ব্যাপারে ধারণা পাওয়া গেছে। সূত্র : বিবিসি।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর