শিরোনাম
প্রকাশ : ৭ জুলাই, ২০২১ ২৩:২৪
প্রিন্ট করুন printer

আফগানিস্তান থেকে ৯০ শতাংশের বেশি মার্কিন সেনা প্রত্যাহার

অনলাইন ডেস্ক

আফগানিস্তান থেকে ৯০ শতাংশের বেশি মার্কিন সেনা প্রত্যাহার
Google News

আফগানিস্তান থেকে ইতোমধ্যেই ৯০ শতাংশের বেশি মার্কিন সেনা দেশে ফিরে গেছেন। মার্কিন সেন্ট্রাল কম্যান্ড জানিয়েছে, আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হাতে তারা বিমানঘাঁটিসহ সাতটি জায়গা তুলে দিয়েছে।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছিলেন, সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনাকে দেশে ফিরিয়ে নেয়া হবে। তবে তার অনেক আগেই সিংহভাগ মার্কিন সেনা দেশে ফিরেছে। সেন্ট্রাল কম্যান্ডের হাতে থাকা জায়গাগুলিও আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হাতে তুলে দেয়া হচ্ছে।

ইতোমধ্যেই বিমানে করে প্রচুর জিনিসপত্র আমেরিকায় নিয়ে যাওয়া হয়েছে। ফলে ১১ সেপ্টেম্বরের নির্ধারিত সময়সীমার আগেই আমেরিকা আফগানিস্তান থেকে নিজেদের উপস্থিতি অনেকটাই গুটিয়ে ফেলছে।

ন্যাটোর সেনাও আফগানিস্তান ছাড়ছে। জার্মানি তাদের সব সেনা দেশে ফিরিয়ে নিয়েছে। উত্তর আফগনিস্তানের মাজার-ই-শরিফে জার্মান কনসুলেট অফিস বন্ধ করে দেয়া হয়েছে। গত সপ্তাহে বাগরাম বিমানঘাঁটি থেকে মার্কিন ও ন্যাটোর সেনা দেশে ফিরেছে। এই বিমান ঘাঁটি এখন আফগান সেনার কাছে ফিরিয়ে দেয়া হয়েছে।

তবে মার্কিন ও ন্যাটোর সেনা দেশে ফেরার পরই তালেবান সক্রিয় হয়ে একের পর এক জেলার দখল নিয়ে নিয়েছে। 

আফগান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হমিদুল্লাহ মোহিব বলছেন, ''যুদ্ধ চলছে। যুদ্ধে সবসময় পরিস্থিতি আমাদের দিকে থাকবে, তার কোনো মানে নেই। কখনো আমরা সুবিধাজনক অবস্থায় থাকি, কখনো ওরা।'' 

তিনি জানিয়েছেন, ''তালেবানের দখলে থাকা জেলাগুলির দখল নেয়ার পরিকল্পনা তৈরি।''

সোমবার তালেবানের সঙ্গে আফগান সেনাদের তীব্র লড়াই হয়েছে। সেসময় কয়েক হাজার সেনা তাজিকিস্তানে পালিয়ে যায়। সরকার জানিয়েছে, তারা আবার লড়াইয়ের ময়দানে ফিরেছে। তাজিকিস্তানও তাদের সীমান্ত সুরক্ষিত রাখার জন্য অতিরিক্ত ২০ হাজার নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছে।

সূত্র: ডয়েচে ভেলে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর