শিরোনাম
প্রকাশ : ১৩ জুলাই, ২০২১ ১০:২৯
প্রিন্ট করুন printer

দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভ নিয়ন্ত্রণে মাঠে সেনাবাহিনী, নিহত ১০

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভ নিয়ন্ত্রণে মাঠে সেনাবাহিনী, নিহত ১০
সংগৃহীত ছবি
Google News

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে প্রেরণের প্রতিবাদে বিক্ষোভে মাতাল  পুরো দেশ। রাজধানী কেপটাউনসহ সবগুলো প্রদেশে সরকারবিরোধী প্রতিবাদ নিয়ন্ত্রণে মাঠে নেমেছে সেনাবাহিনী। বিক্ষোভে এখন পর্যন্ত মৃত্যু অন্তত ১০, আহত প্রায় অর্ধশত। 

এদিকে, দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা তাদের ব্যবসা-বাণিজ্য নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। দুর্নীতি আর আদালত অবমাননার দায়ে সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ১৫ মাসের জন্য কারাগারে পাঠানোয় উত্তপ্ত দক্ষিণ আফ্রিকা। জুমার মুক্তির দাবিতে দেশব্যাপী চরম সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ আর লুটপাট চালাচ্ছেন তার সমর্থকরা।

চলমান আন্দোলনে সরকারি, বেসরকারি স্থাপনাসহ ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট চালাচ্ছেন বিক্ষুব্ধরা। তারা অবরোধ করে রাখছেন মহাসড়কসহ স্থানীয় রাস্তা-ঘাট।বিক্ষোভ দমাতে কঠোর নির্দেশ দিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। আন্দোলন দমন আর বিক্ষোভকারীদের দমনে নামানো হয়েছে বিশেষ বাহিনী।

গত কয়েক দিনের সহিংসতায় ব্যবসাপ্রতিষ্ঠান রক্ষা করা নিয়ে চরম আতঙ্ক আর দুশ্চিন্তায় রয়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা। ক্ষয়ক্ষতি এড়াতে ব্যবসাপ্রতিষ্ঠানের মালামাল সরিয়ে নিচ্ছেন তারা।

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির  

এই বিভাগের আরও খবর