২৫ জুলাই, ২০২১ ১১:২২

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার আহ্বানে রোমে আন্তর্জাতিক বৈঠক

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার আহ্বানে রোমে আন্তর্জাতিক বৈঠক

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার আহ্বান

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় গত ২২ জুলাই আনুষ্ঠানিকভাবে ইতালির রোমে ব্রিটেন ও ইউরোপের প্রতিনিধিদের নিয়ে এক আন্তর্জাতিক বৈঠক করেন। এই বৈঠকে মূলত শান্তি প্রতিষ্ঠার আহ্বানে আফগানিস্তানে একটি ‘অন্তর্বর্তী সরকার বা গঠনকাঠামো’ নিয়ে আলোচনা হয়েছে বলে দাবি করা হয়।

বৈঠকে আফগানিস্তানের ভবিষ্যত নিয়ে আফগান সরকার ও তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে আমেরিকা, ইউরোপ ও ব্রিটেন। একটি চূড়ান্ত চুক্তির আগে সমাধান হিসেবে অন্তর্বর্তী সরকার নিয়ে কাজ করার আহ্বান জানিয়েছে তারা।

গত সপ্তাহে দোহায় আফগান সরকার ও তালেবানের বৈঠক থেকে কোনো ফল বেরিয়ে আসেনি
ওই বৈঠক থেকে কাতারের রাজধানী দোহায় গত সপ্তাহে আফগান সরকার ও তালেবানের মধ্যকার শান্তি আলোচনার প্রতি সমর্থন ঘোষণা করা হয়।

পার্স টুডে'র বরাতে জানা গেছে, বৈঠকের ঘোষণায় আফগানিস্তানের ভবিষ্যত নিয়ে বিশেষ করে সংবিধান প্রণয়ন নিয়ে একটি চূড়ান্ত সমঝোতা অর্জন সময়সাপেক্ষ ব্যাপার। এ কারণে আমরা সে সমঝোতার আগে জরুরি ভিত্তিতে কয়েকটি বিষয়ে ঐক্যমত্যে পৌঁছার জন্য আফগানিস্তানের দু’পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি; অবিলম্বে যুদ্ধ বন্ধ করে একটি অন্তর্বর্তী সরকার গঠনের খুঁটিনাটি নিয়ে আলোচনায় বসা।

আমেরিকা, ইউরোপ ও ব্রিটেনের প্রতিনিধিরা আরও বলেছেন, আফগানিস্তানের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর প্রতি আন্তর্জাতিক সমাজের সমর্থন অব্যাহত থাকবে। সেইসাথে জোর করে ক্ষমতা দখলকারী কোনো সরকারকে আন্তর্জাতিক সমাজ স্বীকৃতি দেবে না। 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর