২৮ জুলাই, ২০২১ ১৭:৫৮

অবশেষে জুলিয়ান অ্যাসাঞ্জের নাগরিকত্ব বাতিল করেছে ইকুয়েডর

অনলাইন ডেস্ক

অবশেষে জুলিয়ান অ্যাসাঞ্জের নাগরিকত্ব বাতিল করেছে ইকুয়েডর

ফাইল ছবি

অবশেষে আনুষ্ঠানিকভাবে উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের নাগরিকত্ব বাতিল করলো ইকুয়েডর। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগের ভিত্তিতে এক চিঠিতে তার নাগরিকত্ব বাতিলের কথা জানিয়েছে দেশটির বিচার বিভাগ। খবর দ্য গার্ডিয়ানের।

ইকুয়েডরের পিচিনচা আদালতে গত সোমবার অ্যাসাঞ্জের নাগরিকত্ব বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। আদালত বলছে, সাধারণত প্রাসঙ্গিক তথ্য গোপন, মিথ্যা নথিপত্র জমাদান কিংবা জালিয়াতির অভিযোগে তার নাগরিকত্ব বাতিল করা হয়েছে। 

তবে, অ্যাসাঞ্জের আইনজীবী কার্লোস পোভেদার অভিযোগ, যথাযথ প্রক্রিয়া না মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে, অ্যাসাঞ্জকে বিচারকালে হাজির হওয়ার অনুমতি দেওয়া হয়নি। বর্তমানে যুক্তরাজ্যে কারাবন্দী রয়েছেন অ্যাসাঞ্জ।

অ্যাসাঞ্জকে যে তারিখে আদালতে ডাকা হয়েছিল তখন তিনি মুক্ত ছিলেন না, পাশাপাশি বন্দি অবস্থায় অসুস্থ ছিলেন বলেও উল্লেখ করেন পোভেদা। এই সিদ্ধান্তের বিস্তারিত এবং স্পষ্ট ব্যখ্যা জানতে চেয়ে আপিল করা হবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, ২০১২ সালের জুন থেকে  ৮ বছরের বেশি সময় ধরে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। পরে ২০১৯ সালের এপ্রিলে রাজনৈতিক আশ্রয় প্রত্যাহার করে তাকে ব্রিটিশ পুলিশের হাতে তুলে দেয় ইকুয়েডর। তখন তাকে জামিনের শর্ত ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত করেন ব্রিটিশ আদালত। তখন থেকে বেলমার্শ নামক কুখ্যাত কারাগারে সাজা ভোগ করছেন অ্যাসাঞ্জ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর