শিরোনাম
প্রকাশ : ২ আগস্ট, ২০২১ ০৯:১২
আপডেট : ২ আগস্ট, ২০২১ ০৯:১৩
প্রিন্ট করুন printer

জাতিসংঘে ইতিহাস গড়তে যাচ্ছেন মোদি

অনলাইন ডেস্ক

জাতিসংঘে ইতিহাস গড়তে যাচ্ছেন মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
Google News

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চলতি আগস্ট মাসে সভাপতির দায়িত্ব পালন করবে ভারত। দেশটির গণমাধ্যমগুলো বলছে, সভাপতির দায়িত্ব পাওয়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভা পরিচালনার ভার কৌশলগত কারণে নিজ কাঁধে তুলে নিতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফ্রান্সের কাছ থেকে নিয়মের পালা ঘুরে এই দায়িত্ব ভারতের কাছে এসেছে।

সভাপতিত্বের দায়িত্ব পাওয়ার পর জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেছেন, যে মাসে আমরা আমাদের ৭৫তম স্বাধীনতা দিবস পালন করব, সেই মাসেই নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পেলাম। এটি খুবই গর্বের বিষয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে ৯ আগস্ট। জাতিসংঘে ভারতের প্রাক্তন দূত সৈয়দ আকবর উদ্দিন এক টুইটে লিখেছেন, আসন্ন বৈঠকের সভাপতিত্ব করতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিরাপত্তা পরিষদের ৭৫ বছরের ইতিহাসে এই প্রথম ভারতের প্রধানমন্ত্রীর নেতৃত্বে বৈঠক হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এর আগে একাধিকবার জাতিসংঘের বৈঠক পরিচালনার ভার ভারতের হাতে আসলেও একবারও ভারতের কোনও প্রধানমন্ত্রী তাতে সভাপতিত্ব করেননি।

অবশ্য, নরেন্দ্র মোদি এই সভার সভাপতিত্ব নিজেই করছেন কি না এ ব্যাপারে ভারত সরকারের পক্ষ থেকে এ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

পশ্চিমবঙ্গের জনপ্রিয় আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, অনলাইনে অনুষ্ঠিত হতে চলা এই বৈঠকে নরেন্দ্র মোদি নিজেকে সামনে নিয়ে এসে ভূকৌশলগত রাজনীতির বার্তা দিতে চাইবেন। সমুদ্র নিরাপত্তা এবং সন্ত্রাসবাদ নিয়ে নিরপত্তা পরিষদের আসন্ন বৈঠকে সরব হতে পারে নয়াদিল্লি।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ভারত স্থায়ী সদস্য না। তবে, বিশাল জনগোষ্ঠী ও শক্তিশালী সামরিক বাহিনীর এই দেশ আন্তর্জাতিক নীতি নির্ধারণের ক্ষেত্রে প্রভাবশালী সদস্য হিসেবে নিরাপত্তা পরিষদে নিজের অস্তিত্ব জানান দিচ্ছে বারবার।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর