৩ আগস্ট, ২০২১ ২৩:০৯

এবার দক্ষিণ চীন সাগরে ফ্রিগেট পাঠাল জার্মানি, বাড়ছে উত্তেজনা

অনলাইন ডেস্ক

এবার দক্ষিণ চীন সাগরে ফ্রিগেট পাঠাল জার্মানি, বাড়ছে উত্তেজনা

ক্রমেই উত্তেজনা বাড়ছে গোলযোগপূর্ণ দক্ষিণ চীন সাগর নিয়ে। এবার জার্মানি সেখানে একটি ফ্রিগেট মোতায়েন করেছে। জানা গেছে, ২০০২ সালের পর এই প্রথম দেশটি এ ধরনের কোনো যুদ্ধজাহাজ মোতায়েন করল দক্ষিণ চীন সাগরে।

দক্ষিণ চীন সাগরের বড় অংশ নিজের সমুদ্রসীমা বলে দাবি করে আসছে বেইজিং। তবে বাইডেন সরকার তা মানতে নারাজ, সেকারণে মার্কিন যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠ মিত্র ব্রিটেনসহ আরো কিছু দেশ সমর্থন দিয়ে সেখানে তৎপরতা চালাচ্ছে।

এর আগে, আমেরিকার পাশাপাশি ব্রিটিশ সরকার সেখানে স্থায়ীভাবে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। এর মধ্যে গত সোমবার জার্মানি তার বায়ার্ন ফ্রিগেট দক্ষিণ চীন সাগরের উদ্দেশ্যে পাঠিয়েছে এবং তাতে ২০০ সেনা রয়েছে।

জার্মান বলছে, সাত মাসের এই সফরে ফ্রিগেটটি অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং ভিয়েতনাম সফর করবে বলে ধারণা করা হচ্ছে। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে ফ্রিগেটটি দক্ষিণ চীন সাগর পাড়ি দেবে।

সোমবার জাহাজটির যাত্রা শুরুর অনুষ্ঠানে জার্মান প্রতিরক্ষামন্ত্রী উপস্থিত ছিলেন। তিনি সেখানে দেয়া বক্তৃতায় বলেন, বার্তা পরিষ্কার, আমরা আমাদের মূল্যবোধ এবং স্বার্থ রক্ষার জন্য মিত্রদের পাশে দাঁড়িয়েছি। তবে এই জাহাজের মিশন কোনো দেশকে উদ্দেশ্য করে নয়।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর