৪ আগস্ট, ২০২১ ০৯:০৬

ওমান সাগরের ধারাবাহিক ঘটনাগুলো সন্দেহজনক: ইরান

অনলাইন ডেস্ক

ওমান সাগরের ধারাবাহিক ঘটনাগুলো সন্দেহজনক: ইরান

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাঈদ খাতিবজাদে

ওমান সাগর ও পারস্য উপসাগর দিয়ে চলাচলকারী বিদেশি জাহাজে ইরানের সশস্ত্র বাহিনীর সদস্যরা অনুপ্রবেশ করেছে বলে যে গুজব ছড়ানো হচ্ছে তা কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরান এ ধরনের প্রচারণামূলক খবর ছড়ানোর ব্যাপারে পশ্চিমা ও গণমাধ্যমকে সতর্ক করে দিয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাঈদ খাতিবজাদে বার্তা সংস্থা তাসনিম নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ সতর্কবাণী উচ্চারণ করেন। সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দরের অদূরে একটি ব্রিটিশ জাহাজ ‘সম্ভাব্য ছিনতাই’ হয়েছে বলে লন্ডন দাবি করার পর খাতিবজাদে এ প্রতিক্রিয়া ব্যক্ত করলেন।

ব্রিটিশ কর্তৃপক্ষ দাবি করেছে, পানামার পতাকাধারী ব্রিটিশ তেল ট্যাংকার ‘অ্যাসফাল্ট প্রিন্সেস’ ছিনতাই হয়েছে। তারা আরও দাবি করেছে, ওমান সাগরের এ ঘটনায় ‘ইরানের সামরিক বাহিনী অথবা তাদের অনুগত কোনও গোষ্ঠী’ জাহাজটিতে অনুপ্রবেশ করে এটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছে কিনা তা অনুসন্ধান করে দেখা হচ্ছে।

খাতিবজাদে তার দেশেরর সেনাবাহিনীকে জড়িয়ে পশ্চিমা ও ইসরায়েলি গণমাধ্যমের এ ধরনের প্রচারণাকে ‘চরম অসত্য’ বলে প্রত্যাখ্যান করেন। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভুয়া খবর প্রচার ও এ ধরনের খবরের ওপর নির্ভর করার ব্যাপারে সব পক্ষকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যে চলাচলকারী জাহাজের নিরাপত্তা সম্পর্কে অনর্থক ভীতি সৃষ্টি করার জন্য এ ধরনের প্রচারণা চালানো হয়ে থাকতে পারে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পারস্য উপসাগরীয় অঞ্চল ও ওমান সাগরে সম্প্রতি একের পর এক নিরামত্তামূলক ঘটনাকে ‘সন্দেহজনক’ আখ্যায়িত করে বলেন, সুনির্দিষ্ট রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার লক্ষ্যে কিছু ঘটনা ঘটানো হচ্ছে এবং কিছু অপপ্রচার চালানো হচ্ছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর