৯ আগস্ট, ২০২১ ০৮:২৪
সরকার গঠন প্রক্রিয়া শুরু

ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবের

অনলাইন ডেস্ক

ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবের

মোহাম্মাদ মোখবের। ফাইল ছবি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ফার্স্ট ভাই প্রেসিডেন্ট হিসেবে মোহাম্মাদ মোখবেরকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। গতকাল রবিবার এক ডিক্রি জারির মাধ্যমে প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি ডক্টর মোহাম্মাদ মোখবেরকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে মনোনয়নের বিষয়টি নিশ্চিত করেন। ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পাওয়ার আগে মোহাম্মাদ মোখবের ইমাম খোমেনীর নির্দেশনা বাস্তবায়ন দপ্তরের প্রধান হিসেবে ২০০৭ সাল থেকে কর্মরত ছিলেন। এ ছাড়া, তিনি সিনা ব্যাংকের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এবং খুজেস্তান প্রদেশের ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন।

ইরানের দেজফুলে মোহাম্মাদ মোখবের জন্মগ্রহণ করেন। ২০১০ সালে ইউরোপীয় ইউনিয়ন মোহাম্মদ মোখবেরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ইরানের পরমাণু এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে তার কথিত জড়িত থাকার অভিযোগে এই ব্যবস্থা নেয় ইউরোপীয় ইউনিয়ন। অবশ্য, দুই বছর পর ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

প্রেসিডেন্ট রাইসি অন্য এক ডিক্রি জারির মাধ্যমে গোলাম হোসেন ইসমাইলিকে প্রেসিডেন্টের দপ্তরের চিফ অব স্টাফ নিয়োগ দিয়েছেন। এর আগে ইসমাইলি ইরানের বিচার বিভাগের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেন।

গত ৫ আগস্ট ইরানের নতুন প্রেসিডেন্ট শপথ নিয়েছেন। এরপর তিনি মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া শুরু করেছেন। নতুন মন্ত্রিসভার তালিক প্রস্তুত করে তিনি সংসদে জমা দেবেন। সেখানে যাচাই বাছাই ও শুনানি শেষে মন্ত্রীদের নিয়োগ চূড়ান্ত হবে। 

সূত্র : পার্সটুডে 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর