১১ আগস্ট, ২০২১ ১২:২৩
ইমরান খানকে পশতুন নেতার আহ্বান

'আফগানিস্তানের যুদ্ধে সমর্থন প্রত্যাহার করুন'

অনলাইন ডেস্ক

'আফগানিস্তানের যুদ্ধে সমর্থন প্রত্যাহার করুন'

আফগানিস্তানের যুদ্ধে সমর্থন প্রত্যাহারের আহ্বান

আফগানিস্তানের যুদ্ধে সমর্থন প্রত্যাহার করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পশতুন নেতা মাহমুদ খান আচাকজাই আহ্বান জানিয়েছেন। আফগানিস্তানের যুদ্ধে পাকিস্তানের সমর্থনের নিন্দা জানিয়ে তিনি বলেছেন, 'আফগানিস্তানের যুদ্ধে সমর্থন প্রত্যাহার করুন। আঞ্চলিক স্থিতিশীলতার জন্য আফগানিস্তানে শান্তি স্থাপন গুরুত্বপূর্ণ।'

সম্প্রতি পাকিস্তানের আওয়ামি ন্যাশনাল পার্টির নেতা আচাকজাই আরও বলেন, আফগানিস্তানের স্বাধীনতাকে বিশ্বের সম্মান করা উচিত। পাকিস্তান যদি ব্যবস্থা না নেয়, তাহলে আফগানিস্তানের যুদ্ধ শিগগিরই ইসলামাবাদে পৌঁছাবে। আফগানিস্তানের আকাশে একটি মাত্র পতাকা ওড়ানো প্রয়োজন এবং বিশ্বের উচিত আফগানিস্তানের স্বাধীনতাকে সম্মান করা।

আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য সরানোর সাথে সাথে তালেবানরা বেসামরিক নাগরিক, আফগান প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে তাদের আক্রমণ জোরদার করে। গত কয়েক সপ্তাহ ধরে তালেবানরা আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ তাখারসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ জেলা দখল করেছে।

আফগান কর্মকর্তারা ইসলামাবাদের বিরুদ্ধে তালেবানদের বিমান সহায়তা প্রদানের অভিযোগ করেছেন। কর্মকর্তারা আরও দাবি করেছেন, আফগান বাহিনী মূল স্পিন বোল্ডক সীমান্ত এলাকাটি পুনরায় দখল করার চেষ্টা করলে পাকিস্তান প্রত্যাঘাতের হুমকি দিয়েছে।

এছাড়াও জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে বিভিন্ন দেশ ও সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা কাজ করছে। 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর