২৬ আগস্ট, ২০২১ ১১:৪৬

যে নাম রাখা হল মার্কিন বিমানে জন্ম নেওয়া সেই আফগান শিশুর

অনলাইন ডেস্ক

যে নাম রাখা হল মার্কিন বিমানে জন্ম নেওয়া সেই আফগান শিশুর

দীর্ঘ ২০ বছর পর সম্প্রতি আফগানিস্তান দখল করে নেয় তালেবান। গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে দেশটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় বিদ্রোহী গোষ্ঠীটি।

তালেবানের আফগানিস্তান দখলের পর দেশছাড়ার হিড়িক পড়ে যায়। বিদেশি সেনাদের সরিয়ে নেওয়ার জন্য পাঠানো বিমানে গাদাগাদি করে উঠে পড়েন আফগান নারী-পুরুষ-শিশুরা। এমন একটি বিমানে পরিবারের অন্যান্য সদস্যের সঙ্গে উঠে ছিলেন এক অন্তঃসত্ত্বা নারী। বিমানটির নাম ছিল ‘রিচ-৮২৮’, এটি ছিল মার্কিন কার্গো বিমান। সেই বিমানেই সন্তানের জন্ম দেন ওই নারী।

মার্কিন বিমানে জন্ম নেওয়া আফগান নারীর কন্যা সন্তানের নাম রাখা হয়েছে ‘রিচ-৮২৮’। মূলত বিমানটির কোড নম্বর অনুযায়ী শিশুটির নাম রাখা হয়েছে। মার্কিন ওই বিমানের কোড নম্বর ছিল ৮২৮। সি-১৭ ক্যাটাগোরির কার্গো বিমানকে সাধারণত অন্যান্য বিমান ও কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগের জন্য ‘রিচ’ নামে ডাকা হয়। এরপর সেটার কোড নম্বর বলা হয়। সে অনুযায়ী কন্যা শিশুটির নাম রাখা হয়েছে রিচ-৮২৮ রিচ। তাকে রিচ নামেই ডাকা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন সেনাবাহিনীর ইউরোপিয়ান কমান্ডের জেনারেল টোড ওল্ডার্স। মূলত শিশুটির বাবা-মায়ের পছন্দেই এমন নাম রাখা হয়েছে।

ইতোমধ্যে রিচ ও তার বাবা-মাকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়েছে।

গেল শনিবার বিমান উড্ডয়নের পর পরই ওই নারীর লেবার পেইন শুরু হয়। বিমানটি ইউরোপের মার্কিন সামরিক বাহিনীর ঘাটিতে অবতরণ করার পর পরই সেনাবাহিনীর চিকিৎসকরা তাকে একটি কন্যা সন্তান প্রসব করতে সহায়তা করেন। এরপর তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর