২৫ সেপ্টেম্বর, ২০২১ ০৬:৪১

লেকের তলদেশে ২৩ হাজার বছর আগের পায়ের ছাপ

অনলাইন ডেস্ক

লেকের তলদেশে ২৩ হাজার বছর আগের পায়ের ছাপ

ছবি : ন্যাশানাল পার্ক সার্ভিস।

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে আদি মানুষের পায়ের ছাপের জীবাশ্ম পেয়েছিলেন গবেষকরা। হোয়াইট স্যান্ডস ন্যাশনাল পার্কের একটি শুকনো লেকের তলদেশে এই পায়ের ছাপ পাওয়া গিয়েছিল। ২০০৯ সালে এক পার্ক ম্যানেজার প্রথম এটি দেখতে পান।

সেটি নিয়ে গবেষণার পর বিজ্ঞানীরা বলেছেন, প্রায় ২৩ হাজার বছর আগের এই পায়ের ছাপ, যা উত্তর আমেরিকায় মানুষের উপস্থিতির নিদর্শন।

বৃহস্পতিবার আমেরিকার জার্নাল ‘সায়েন্সে’ প্রকাশ করা হয় একটি গবেষণা প্রতিবেদন। প্রতিবেদনে নিউ মেক্সিকোর শুকিয়ে যাওয়া লেকের তলদেশ থেকে প্রাচীন মানুষের পায়ের ছাপ পাওয়ার কথা বলেন গবেষকরা।

মার্কিন জিওলজিক্যাল সার্ভের বিজ্ঞানীরা সম্প্রতি এই পদচিহ্নের জীবাশ্মের বয়স যাচাই করেন। আনুমানিক ২২ হাজার ৮০০ থেকে ২১ হাজার ১৩০ বছর আগের এই জীবাশ্ম। গবেষকরা ধারণা করছেন, এসব পায়ের ছাপ শিশু এবং কিশোর-কিশোরীদের। সর্বশেষ তুষার যুগে এরা বাস করত। 

বেশিরভাগ বিজ্ঞানীর ধারণা, এশিয়াকে আলাস্কার সঙ্গে যুক্ত করেছিল স্থলভূমির এক বিস্তীর্ণ অংশ। এর মাধ্যমেই প্রাচীন অভিবাসন হয়েছিল। পরে এই স্থলভূমি সমুদ্রের নিচে হারিয়ে যায়। অন্যদিকে পাথরের তৈরি সরঞ্জাম, জীবাশ্মের হাড় এবং জেনেটিক বিশ্লেষণসহ বিভিন্ন প্রমাণের ওপর ভিত্তি করে গবেষকরা জানিয়েছেন, প্রায় ১৩ থেকে ২৬ হাজার বছর আগে উত্তর আমেরিকায় মানুষের আগমন হয়েছিল।

তবে উত্তর আমেরিকায় ঠিক কোন সময় মানুষের উপস্থিতি ছিল, তার প্রমাণ দেয় সর্বশেষ এই গবেষণা। গবেষকরা বলছেন, সাংস্কৃতিক নিদর্শন, উদ্ধার করা হাড় বা অন্যান্য প্রচলিত জীবাশ্মের তুলনায় পদচিহ্নগুলো আরও অনস্বীকার্য এবং প্রত্যক্ষ প্রমাণ দেয়। এটি সময় ও অবস্থানের শ্রেষ্ঠ প্রমাণ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর