২৫ সেপ্টেম্বর, ২০২১ ১৩:১৬

নারী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব কমলা ভাসিন আর নেই

অনলাইন ডেস্ক

নারী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব কমলা ভাসিন আর নেই

কমলা ভাসিন

চলে গেলেন ভারতীয় নারী আন্দোলনের অন্যতম পুরোধা কবি কমলা ভাসিন। শনিবার ভোররাতে তার মৃত্যু হয়। বেশ কিছুদিন ধরেই অসুখে ভুগছিলেন কমলা। তার ফুসফুসে পানি জমে ছিল। শুক্রবার অবস্থা খারাপ হলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। শনিবার ভোর চিকিৎসকরা জানান, কমলা ভাসিনের মৃত্যু হয়েছে।

সমাজকর্মী কবিতা শ্রীবাস্তব জানিয়েছেন, "ভারতীয় নারী আন্দোলনের ক্ষেত্রে, তথা গোটা দক্ষিণ এশিয়ার ক্ষেত্রেই এটা একটা বিরাট ধাক্কা। যতই প্রতিকূলতা আসুক তার বিরুদ্ধে কমলা লড়ে গিয়েছেন। আমাদের হৃদয়ে কমলা থাকবেন।"

সত্তরের দশক থেকেই নারী আন্দোলন নিয়ে সোচ্চার ছিলেন কমলা ভাসিন। ২০০২  সালে তিনি সঙ্গত নামক একটি ফেমিনিস্ট নেটওয়ার্ক তৈরি করেন। এই নেটওয়ার্কের মাধ্যমে কমলা প্রান্তিক আদিবাসী মহিলাদের প্রশিক্ষিত করার কাজ করতেন। এর পাশাপাশি লিঙ্গ তত্ত্ব, সমতা, মানবাধিকার, পুরুষতন্ত্র নিয়ে লেখা কমলার বইগুলি অন্তত ৩০টি ভাষায় অনূদিত হয়েছে।

গ্রামাঞ্চলে বেড়ে ওঠা কমলা খুব সহজেই প্রান্তিক মহিলাদের সমস্যার কথা বুঝতেন। রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর করে কমলা চলে গিয়েছিলেন পশ্চিম জার্মানির মুনস্টার বিশ্ববিদ্যালয়ে। জার্মানির ফাউন্ডেশন ফর ডেভলপমেন্ট ওরিয়েন্টেশন কেন্দ্রে বেশ কিছুদিন কাজ করে কমলা দেশে ফিরে আসেন। বাকি জীবনটা তিনি কাটান দেশের প্রান্তিক মহিলাদের কল্যাণে, নারীদের সমানাধিকারের কথা বলে। বিজ্ঞাপনী পণ্যতে নারীদের যেভাবে উপস্থাপন করা হয় সেই অন্যায়ের বিরুদ্ধে সর্বদা মুখ খুলেছেন কমলা। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর