১ অক্টোবর, ২০২১ ১৯:২৯

যুক্তরাষ্ট্রে উপাসনালয়ে হামলা চালানো ব্যক্তির যাবজ্জীবন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে উপাসনালয়ে হামলা চালানো ব্যক্তির যাবজ্জীবন

২০১৯ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এক সিনাগগে (উপাসনালয়) হামলা চালানো হয়

২০১৯ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এক সিনাগগে (উপাসনালয়) হামলা চালিয়ে একজনকে হত্যা ও তিনজনকে আহত করেছিলেন জন আর্নেস্ট। তার কয়েক সপ্তাহ আগে কাছের এক মসজিদে আগুনও লাগিয়েছিলেন তিনি। সে কারণে বৃহস্পতিবার তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন সান ডিয়াগোর আদালত। এই সময় তিনি কোনো প্যারোলেরও আবেদন করতে পারবেন না।

২০১৯ সালের ২৭ এপ্রিল সান ডিয়াগোর এক সিনাগগেহামলা চালান ১৯ বছর বয়সী আর্নেস্ট। তার গুলিতে ৬০ বছর বয়সী লরি গিলবার্ট-কেয় নিহত হন। রাব্বিসহ তিনজন আহত হন। এরপর তিনি সেখান থেকে পালিয়ে গিয়ে ৯১১-এ ফোন করে তার হামলার কথা জানান এবং পুলিশ আসার জন্য অপেক্ষা করেন। এই হামলার কয়েক সপ্তাহ আগে তিনি পাশের শহরের এক মসজিদে ভোরবেলায় আগুন লাগিয়েছিলেন। অবশ্য এতে কেউ আহত হননি।

সিনাগগে হামলার কিছুক্ষণ আগে আর্নেস্ট ইন্টারনেটে একটি ইহুদি ও মুসলিমবিরোধী ম্যানিফেস্টো প্রকাশ করেন। সেখানে তিনি বলেন, একই সময়ে নিউজিল্যান্ডে দুই মসজিদে হামলা চালিয়ে ৫০ জনকে হত্যার ঘটনা থেকে তিনি উৎসাহ পেয়েছেন। এ ছাড়া কয়েকমাস আগে পেনসিলভেনিয়ার পিটসবার্গে সিনাগগে হামলা চালিয়ে ১১ জনকে হত্যার ঘটনাও তিনি ম্যানিফেস্টোতে উল্লেখ করেন।

রায় ঘোষণার আগে আর্নেস্টকে কোনো বক্তব্য দিতে দেওয়া হয়নি। তিনি বর্ণবাদী বক্তব্য দিতে পারেন এই আশঙ্কায় বিচারক ওই সিদ্ধান্ত নেন।

সিনাগগে নিহত ব্যক্তির মেয়ে হানা কেয় আদালতে উপস্থিত ছিলেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের বাইরে ‘হোয়াইট সুপ্রিমেসি’ মহামারি আকার ধারণ করেছে।

সূত্র, রয়টার্স, নিউইয়র্ক টাইমস, ডয়চে ভেলে

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর