১৮ অক্টোবর, ২০২১ ০৯:৪৭

জ্বালানি তেল কিনতে অর্থের জন্য ভারতের দ্বারস্থ শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক

জ্বালানি তেল কিনতে অর্থের জন্য ভারতের দ্বারস্থ শ্রীলঙ্কা

প্রতীকী ছবি

জ্বালানি তেল কেনার জন্য এবার ভারতের কাছেই সাহায্য চাইল শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রার সংকটের জেরে অপরিশোধিত তেল কিনতে পারছে না দ্বীপরাষ্ট্রটি। আর সেই কারণেই ভারতের কাছে ৫০ কোটি ডলার অর্থ সাহায্য চেয়েছে তারা।

শ্রীলঙ্কার পেট্রোলিয়ামমন্ত্রী উদায়া গাম্মানপিলা কিছুদিন আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন, আগামী জানুয়ারিতে শ্রীলঙ্কায় মজুত জ্বালানি শেষ হয়ে যেতে পারে। এরপরই দ্রুত তেল কিনতে ভারতের কাছে ঋণ চেয়েছে কলম্বো। 

শ্রীলঙ্কার রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি সিলন পেট্রোলিয়াম করপোরেশন (সিপিসি) এর চেয়ারম্যান সুমিথ উইজেসিঙ্গে বলেন, ভারত-শ্রীলঙ্কা অর্থনৈতিক পার্টনারশিপের আওতায় আমরা ৫০ কোটি ডলার ঋণের জন্য ভারতীয় হাই কমিশনের সঙ্গে যোগাযোগ করেছি। সেই টাকা দেশের জন্য পেট্রোল-ডিজেল কিনতে ব্যবহৃত হবে। খুব শীঘ্রই দুই দেশ এই সংক্রান্ত চুক্তিতে সই করবে।

শ্রীলঙ্কায় ধীরে ধীরে প্রভাব বিস্তার করছে চীন। ইতিমধ্যে সেদেশের হামবানটোটা বন্দর ৯৯ বছরের জন্য লিজ নিয়েছে চীন। আর এবার শ্রীলঙ্কার আরও একটি বন্দর তাদের হাতে আসতে পারে বলে জানা গেছে। আর এই বিষয়টি যে নয়াদিল্লির কাছে খুবই চিন্তার এবং গোটা পরিস্থিতির দিকে যে নজর রাখা হচ্ছে তা স্পষ্ট। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর