৩০ অক্টোবর, ২০২১ ০৪:২০

ব্রিটেনের ট্রলার আটক: ফ্রান্সের পক্ষ নিল ইইউ

অনলাইন ডেস্ক

ব্রিটেনের ট্রলার আটক: ফ্রান্সের পক্ষ নিল ইইউ

অনুপ্রবেশের অভিযোগে যুক্তরাজ্যের একটি মাছ ধরার ট্রলার জব্দ করার ঘটনায় ফ্রান্সের সঙ্গে ব্রিটেনের উত্তেজনা চলছে। এর মধ্যে ফ্রান্সের পাশে দাঁড়িয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

এই জোটের কমিশনার থিরি ব্রেটন শুক্রবার বলেছেন, ‘মাছ ধরার ব্রিটিশ ট্রলার আটকের বিষয়ে ফ্রান্সের অবস্থানকে আমরা পুরোপুরি উপলব্ধি করছি এবং ফ্রান্সের প্রতি সমর্থন জানাচ্ছি।’

মাছ ধরার ব্রিটিশ ট্রলার আটককে কেন্দ্র করে ফ্রান্সের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। মাছ ধরার ট্রলারটি আটকের ঘটনায় ক্ষোভ জানিয়ে ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্য। ব্রেক্সিট–পরবর্তী পানিসীমায় মাছ ধরার অধিকার নিয়ে দুই দেশের বিরোধের অংশ হিসেবে এই ঘটনা ঘটেছে।

স্থানীয় সময় বুধবার দিবাগত রাতে লা হাভ্রে বন্দরে তল্লাশি চালিয়ে একটি ব্রিটিশ ট্রলারকে আটক করে ফ্রান্স। আরেকটি ট্রলারের জরিমানা করা হয়। ফরাসি কর্তৃপক্ষের দাবি, আটক করা ট্রলারের লাইসেন্স ছিল না। তবে ব্রিটিশ পরিবেশমন্ত্রী জর্জ ইউস্টেস দাবি করেছেন, ইউরোপীয় ইউনিয়ন ট্রলারটির লাইসেন্স অনুমোদন করেছিল।

এর আগে গত মাসে বেশ কয়েকটি ফরাসি নৌকাকে মাছ ধরার লাইসেন্স দিতে অস্বীকৃতি জানায় যুক্তরাজ্য ও জার্সি দ্বীপপুঞ্জ কর্তৃপক্ষ। কারণ হিসেবে বলা হয়েছিল, এগুলো ব্রেক্সিট চুক্তি লঙ্ঘন করেছে। আর তাতে ক্ষুব্ধ হয়ে ওঠে ফ্রান্স। বুধবার ফরাসি কর্তৃপক্ষ সতর্ক করেছে, ২ নভেম্বরের মধ্যে মাছ ধরার লাইসেন্স–সংক্রান্ত দ্বন্দ্বের সমাধান করা না হলে আগামী সপ্তাহে কিছু বন্দরে ব্রিটিশ নৌকা ভিড়তে দেবে না তারা। সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর