১৬ নভেম্বর, ২০২১ ১৭:০৪

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় বাংলাদেশের তিন ধাপ অগ্রগতি

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় বাংলাদেশের তিন ধাপ অগ্রগতি

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় বাংলাদেশের তিন ধাপ অগ্রগতি হয়েছে। ২০২০/২০২১ শিক্ষাবর্ষে প্রায় আট হাজার ৫৯৮ জন বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছেন।

আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের ওপর সদ্য প্রকাশিত ‘২০২১ ওপেন ডোরস রিপোর্টস অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল অ্যাক্সচেঞ্জ’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মঙ্গলবার ঢাকার মার্কিন দূতাবাস এ তথ্য জানায়।

১৫ থেকে ১৯ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক ব্যুরো এবং আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউট যৌথভাবে ‘ওপেন ডোরস রিপোর্ট’ প্রকাশ করেছে।  

রিপোর্টে বলা হয়, যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় বাংলাদেশ তিন ধাপ এগিয়ে ১৭তম থেকে ১৪তম অবস্থানে এসেছে। মহামারি চলাকালীন সময়ে বিশ্বব্যাপী আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা হ্রাস পেয়েছে। সেই প্রেক্ষাপটে ২০২০ সালের তুলনায় বাংলাদেশের শিক্ষার্থীদের সংখ্যা হৃাস পেয়েছে মাত্র ২.৭ শতাংশ।

বাংলাদেশে আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২১ উদ্বোধন উপলক্ষে আয়োজিত যুক্তরাষ্ট্রের নারীদের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান বিষয়ক এক ভার্চুয়াল সেমিনারে দেশটির চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ বলেছেন, কোভিড-১৯ যখন বিশ্বব্যাপী চ্যালেঞ্জ তৈরি করেছে, সেই সময়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নিতে দেখা অনুপ্রেরণামূলক।

লাফেভ আরও আশা করেন, অনুষ্ঠানটি বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে লেখাপড়া করার পথ খুঁজে পেতে সহায়তা করবে। তিনি দর্শক, শ্রোতা ও অংশগ্রহণকারীদের উচ্চশিক্ষার সুযোগ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ঢাকা, চট্টগ্রাম ও খুলনার এডুকেশনইউএসএ-এর উপদেষ্টাদের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র দূতাবাস ‘এডুকেশনইউএসএ বাংলাদেশ’-এর মাধ্যমে বাংলাদেশী শিক্ষার্থী ও স্কলারদের জন্য বেশ কয়েকটি ভার্চ্যুয়াল প্রোগ্রাম আয়োজনের মধ্য দিয়ে এ বছরের আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২১ উদযাপন করছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর