১ ডিসেম্বর, ২০২১ ১১:৩৩

নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে ইরান

অনলাইন ডেস্ক

নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে ইরান

সাইয়্যেদ হাসান মুসাভিয়ান

ইরানের পরমাণু আলোচক দলের সাবেক সদস্য সাইয়্যেদ হাসান মুসাভিয়ান বলেছেন, আমেরিকা তার দেশের ওপর আরোপিত অবৈধ নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করে নিলে ইরানও পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতিতে ফিরে যাবে। 

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা চলছে তখন এ আহ্বান জানালেন তিনি।

মঙ্গলবার মার্কিন নিউজ চ্যানেল সিএনবিসি’কে সাক্ষাৎকারে মুসাভিয়ান বলেন,  ইরানের দাবি অত্যন্ত স্পষ্ট। পরমাণু সমঝোতায় যা কিছু আছে তার সঠিক ও পূর্ণাঙ্গ বাস্তবায়ন।

ইরানের এই আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশ্লেষক আরো বলেন, ভিয়েনায় ইরানি পরমাণু আলোচক দল পরমাণু সমঝোতার চেয়ে কিছু কম বা বেশি চাননি। আমেরিকা, রাশিয়া, চীন ও ইউরোপ পরমাণু সমঝোতার পূর্ণাঙ্গ বাস্তবায়ন চেয়েছে এবং ইরানও একই বিষয়ের ওপর জোর দিচ্ছে।

ইরানের এই কূটনীতিক বলেন, আমেরিকার সাবেক প্রশাসন পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার পাশাপাশি ইরানের ১৫০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। যাদের অর্ধেকের ওপরই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে পরমাণু কর্মসূচির সঙ্গে কোনো ধরনের সম্পর্ক না থাকার পরও। আমেরিকার এই অন্যায় আচরণের প্রতিবাদ জানান তিনি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর