৬ ডিসেম্বর, ২০২১ ০৩:৪০

সম্পর্ক উন্নয়নে ইরান সফরে আমিরাতের নিরাপত্তা উপদেষ্টা

অনলাইন ডেস্ক

সম্পর্ক উন্নয়নে ইরান সফরে আমিরাতের নিরাপত্তা উপদেষ্টা

সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন বিন জায়েদ আল-নাহিয়ান

ইরান সফরে যাচ্ছেন সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন বিন জায়েদ আল-নাহিয়ান। সফরকালে ইরানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাসহ শীর্ষ পর্যায়ের কয়েকজন কর্মকর্তার সঙ্গে আলোচনা করবেন তিনি।

আজ সোমবার ইরানের সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানির আমন্ত্রণে শেখ তাহনুন তেহরান সফর করবেন। দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন এবং আঞ্চলিক বিভিন্ন ঘটনাবলী নিয়ে আলোচনা হবে এই সফরের অন্যতম লক্ষ্য।

গত মাসে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের কূটনীতি বিষয়ক উপদেষ্টা ঘোষণা করেছিলেন, সম্পর্ক উন্নয়নের অংশ হিসেবে শিগগিরই তারা একটি প্রতিনিধিদল ইরানের পাঠাবে।

এদিকে, সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল আল-মিকদাদ দু’দিনের সফরে আজ তেহরান যাচ্ছেন। এ সফরে তিনি ইরান এবং সিরিয়ার মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করার উপায় নিয়ে ইরানি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

ইরানের শিল্প, খনি ও বাণিজ্য বিষয়ক মন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল সিরিয়া সফর করার কয়েকদিন পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ তেহরান যাচ্ছেন।

২০১১ সালে সিরিয়া সংকট শুরু হওয়ার পর থেকে ইরান দেশটির সরকারের পাশে রয়েছে এবং চলমান সংকট থেকে উত্তরণের জন্য ইরান বাশার আল-আসাদ সরকারকে বিভিন্নভাবে সহায়তা দিয়ে আসছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর