শিরোনাম
৬ ডিসেম্বর, ২০২১ ১৩:৫২
দ্য গার্ডিয়ানের খবর

যুক্তরাজ্যে মাদকের কারণে বাতিল হতে পারে পাসপোর্ট

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে মাদকের কারণে বাতিল হতে পারে পাসপোর্ট

যুক্তরাজ্যে মাদক নিয়ন্ত্রণে ১০ বছর মেয়াদী একটি দীর্ঘ পরিকল্পনা হাতে নিয়েছে বরিস জনসনের নেতৃত্বাধীন সরকার। এই পরিকল্পনার আওতায় মাদক কারবারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলা হচ্ছে।

নতুন নিয়মে দেশটিতে মাদক গ্রহণ কিংবা মাদক সংশ্লিষ্ট অভিযোগে অভিযুক্ত হলে পাসপোর্ট বাতিল এবং ড্রাইভিং লাইসেন্স বাতিল করে দেওয়ার মতো শাস্তির ঘোষণা দেওয়া হতে পারে এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, আগামী দশ বছরের মধ্যে নতুন এসব পরিকল্পনায় রয়েছে মাদক গ্যাং-এর বিরুদ্ধে ক্রাকডাউন পরিচালনা, কারাগারের শাস্তি বাতিল করে কিংবা কমিয়ে এনে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা। 
এছাড়াও ব্রিটেনের ড্রাগ মাফিয়াদের বিরুদ্ধে ঘোষণা করা হচ্ছে কঠোর শাস্তি। এর মধ্যে রয়েছে কারাগারের শাস্তি বাড়ানো, নাইট টাইম কারফিউ এবং ফুটবল স্টাইল ট্রাভেল ব্যান প্রভৃতি।

এ ব্যাপারে বরিস জনসন বলেন, ‘ব্রিটেনে পাবলিক স্পট থেকে শুরু করে পাব, রেস্টুরেন্ট প্রভৃতি সব জায়গায় নারীদের নিরাপত্তা কঠোরভাবে নিশ্চিত করা হবে। নারীদের হয়রানি কিংবা ধর্ষণের ঘটনায় শাস্তিগুলো বিদ্যমান শাস্তির চেয়ে দ্বিগুণ করা হবে। মাদক গ্রহণ কিংবা নিয়ন্ত্রণ করা খুব জরুরি। মাদক কখনোই ভালো কোনো ফলাফল দেয় না। মাদক জীবনে শুধুই দুঃসংবাদ বয়ে নিয়ে আসে।’

বরিস জনসন আরও বলেন, কাউন্টি লাইন গ্যাং-এর ৩ লাখ সদস্য দেশজুড়ে ত্রাস চালিয়ে আসছে। আমরা এই গ্যাং-এর বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছি। ব্রিটিশ সরকার মাদক গ্যাং-য়ের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে ইতোমধ্যে ব্রিটেনের সবচেয়ে কুখ্যাত কাউন্টি লাইন গ্যাং-এর বিরুদ্ধে সাড়াশি অভিযান চালিয়েছে। যুক্তরাজ্য জুড়ে এই গ্যাং মাদক চোরাচালান সহ মানব পাচার, শিশুদের বাধ্যতামূলক দাসত্বের কাজে জড়ানো প্রভৃতি। এই গ্যাং ব্রিটেনের মিডলসবার্গ, লিভারপুল এবং হাল এলাকায় এই গ্যাং সবচেয়ে সক্রিয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর