৭ ডিসেম্বর, ২০২১ ০২:০০

আটলান্টিক মহাসাগরে হচ্ছে চীনা সামরিক ঘাঁটি, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

আটলান্টিক মহাসাগরে হচ্ছে চীনা সামরিক ঘাঁটি, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

মার্কিন গোয়েন্দা সংস্থার গোপন রিপোর্টে দাবি করা হয়েছে, জিবুতিতে চীনের একটি সামরিক ঘাঁটি। এরপর ফের আটলান্টিক মহাসাগরে প্রথমবারের মতো চীন সামরিক ঘাঁটি গড়তে যাচ্ছে। আফ্রিকার ছোট্ট দেশ ইকোয়েটোরিয়াল গিনিতে এই সামরিক ঘাঁটির প্রতিষ্ঠা করা হবে। এ নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। খবর দ্য ওয়াল স্ট্রিট জার্নালের।

বলা হয়েছে, আটলান্টিক মহাসাগরে চীনের প্রথম এই ঘাঁটি প্রতিষ্ঠার পরিকল্পনা হোয়াইট হাউজ ও পেন্টাগনে উদ্বেগ সৃষ্টি করেছে। চীন যদি ইকোয়েটোরিয়াল গিনিতে এই সামরিক ঘাঁটির প্রতিষ্ঠা করে তাহলে চীনা যুদ্ধজাহাজ পুনঃঅস্ত্র গ্রহণ করতে সক্ষম হবে এবং সে সমস্ত অস্ত্র মার্কিন পূর্ব উপকূলের ঠিক বিপরীতে মোতায়েন হবে। 

এছাড়া, এই ঘাঁটিতে চীনা যুদ্ধজাহাজ মেরামতের কাজ করার সুযোগ তৈরি হবে। গত অক্টোবর মাসে মার্কিন প্রিন্সিপাল ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জন ফিনার ইকোয়েটোরিয়াল গিনি সফরে যান এবং দেশটির প্রেসিডেন্ট তিওদোরো ওবিয়াং এনগুয়েমা এমবাসোগোর সঙ্গে সাক্ষাৎ করেন। 

সেসময় মার্কিন কর্মকর্তা চীনের ঘাঁটির পরিকল্পনা বাতিল করার আহ্বান জানান।  এর আগে, গত এপ্রিল মাসে মার্কিন সিনেটের শুনানিতে আমেরিকার সামরিক বাহিনীর আফ্রিকা বিষয়ক কমান্ডার জেনারেল স্টিফেন টাউনসেন্ড বলেছিলেন, আটলান্টিক উপকূলে চীনা ঘাঁটি প্রতিষ্ঠা সবচেয়ে বড় হুমকি। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর