শিরোনাম
৬ জানুয়ারি, ২০২২ ০৯:২৭

মেগানের গোপনীয়তা ভঙ্গের জরিমানা মাত্র ১১৬ টাকা!

অনলাইন ডেস্ক

মেগানের গোপনীয়তা ভঙ্গের জরিমানা মাত্র ১১৬ টাকা!

ফাইল ছবি

ব্রিটিশ রাজবধূ মেগান মার্কেলের ব্যক্তিগত তথ্য প্রকাশ করে মানহানি করার অভিযোগে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য মেইল অন সানডেকে মাত্র এক পাউন্ড জরিমানা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা ১১৬ টাকার সমান।  

ব্যক্তিগত তথ্য চুরি ও সেটি প্রকাশের কারণে দ্য মেইল অন সানডে এর বিরুদ্ধে মানহানির মামলা করেন মেগান। এই মামলায় জয় পেয়েছেন ডাচেস অব সাসেক্স। যদিও তাকে যে জরিমানা দেয়ার নির্দেশ দেওয়া হয়েছে সেটি শুধুমাত্রই প্রতীকী। ২০১৮ সালে নিজের বাবাকে একটি চিঠি লেখেন মেগান।

জানা গেছে, আদালতে ক্ষতিপূরণের এই অর্থ আদালতের নথিতে ঘোষণা করা হয়েছে। এছাড়া এই তথ্য নিশ্চিত করেছে দ্য মেইল অন সানডে এবং তাদের সিস্টার ওয়েবসাইট মেইলঅনলাইন। তারা জানিয়েছে, তারা আর মামলার দীর্ঘ প্রক্রিয়ায় যাবেন না। ওই চিঠির বড় একটি অংশ প্রকাশ করায় মেগান মার্কেল কপিরাইট লঙ্ঘনের অভিযোগে আলাদা মামলা করেন। ওই মামলায় সংবাদমাধ্যমটি আরও ক্ষতিপূরণ দেবে। তবে এর পরিমাণ প্রকাশ করা হয়নি। 

মিডিয়া আইনজীবী মার্ক স্টিফেন মনে করেন মেগানের মামলার দুর্বলতার কারণে এই আপোস সম্ভব হয়েছে। তিনি বলেন, সাধারণত এই ধরণের গোপনীয়তা ভঙ্গ করলে ৭৫ হাজার থেকে ১ লাখ ২৫ হাজার পাউন্ড ক্ষতিপূরণ দিতে হয়। ডাচেস অব সাসেক্স মেগান মার্কেল বরাবরই বলে এসেছেন, সংবাদমাধ্যমের বিরুদ্ধে তার তিন বছরের বেশি সময় ধরে চলা আইনি লড়াইয়ে অর্থের চেয়ে বেশি গুরুত্ব পেয়েছে তাদের মূলনীতি।

তবে ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গে আইনে দায়সারাভাবে বেঁচে গেলেও কপিরাইট আইন ভঙ্গ করায় অর্থ দিতে রাজি হয়েছেন দ্য মেইল অন সানডে প্রকাশক। তবে অর্থের পরিমান বিষয়ে কিছু বলা হয়নি। এদিকে মামলা চালাতে গিয়ে ১০ লাখ পাউন্ডের বেশি ব্যয় হয়েছে মেগানের, যে অর্থও সংবাদপত্রটিকে বহন করা লাগতে পারে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর