৯ জানুয়ারি, ২০২২ ০৯:২২

আমিরাতের জাহাজ ছিনতাইয়ে ইরান জড়িত, দাবি সৌদিজোটের

অনলাইন ডেস্ক

আমিরাতের জাহাজ ছিনতাইয়ে ইরান জড়িত, দাবি সৌদিজোটের

ফাইল ছবি

লোহিত সাগরে সংযুক্ত আরব আমিরাতের জাহাজ ছিনতাইয়ে ইরান জড়িত বলে দাবি করেছে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। সৌদিজোট তাদের এই দাবি প্রমাণে ঘটনার ছবি ও ভিডিওসহ একাধিক তথ্য সামনে এনেছে। 

শনিবার (০৮ জানুয়ারী) এক সংবাদ সম্মেলনে জোটের মুখপাত্র তুর্কি আল মালিকি বলেন, আন্তর্জাতিক জলসীমায় ডাকাতি এবং অপহরণের মাধ্যমে হুথি মিলিশিয়ারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। ইয়েমেনের হোদাইদা বন্দর থেকে হুথিরা ৪৩২টি ব্যালেস্টিক মিসাইল নিক্ষেপ করেছে। এছাড়া লোহিত সাগরে চলাচলকারী জাহাজে আক্রমণে জন্য  ১০০টিরও বেশি বুবি ফাঁদ ব্যবহার করেছে।

ওই সংবাদ সম্মেলনে সৌদিজোট আরও জানায়, হুথি মিলিশিয়ারা আন্তর্জাতিক জলসীমায় আমিরাতের পতাকাবাহী রাওয়াবি জাহাজে আক্রমণ করে। জাহাজটি সোকোট্রা দ্বীপে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের জন্য সাহায্য বহন করছিল।

এর আগে গত সোমবার সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট দাবি করে, ইয়েমেনের হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে আরব আমিরাতের পতাকাবাহী একটি কার্গো জাহাজ হাইজ্যাক করেছে। রাওয়াবি নামের জাহাজটি হাসপাতালের জিনিসপত্র বহনের কাজে নিয়োজিত ছিল। যদিও ইরান সমর্থিত গোষ্ঠীটির দাবি, জাহাজটি অন্তর্ঘাতমূলক কাজের জন্য ব্যবহার করা হচ্ছিল।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর