১৭ জানুয়ারি, ২০২২ ০৯:৩৯

ভয়ঙ্কর উত্তর কোরিয়া; এবার বিমানবন্দর থেকে ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ

অনলাইন ডেস্ক

ভয়ঙ্কর উত্তর কোরিয়া; এবার বিমানবন্দর থেকে ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন একের পর এক মিসাইল নিক্ষেপ করেই চলেছেন। সোমবার ফের ২টি স্বল্পপাল্লার ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে দেশটি। এবার পূর্ব এশিয়ার এই দেশটির রাজধানীর একটি বিমানবন্দর থেকে মিসাইল দু’টি নিক্ষেপ করা হয়। সর্বশেষ ঘটনাটিসহ চলতি মাসেই চার দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো পূর্ব এশিয়ার পারমাণবিক শক্তিধর এই দেশটি।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ও জাপানের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ।

জাপনের কোস্ট গার্ড জানিয়েছে, সোমবার সকালে নতুন করে একটি ক্ষেণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের নিক্ষিপ্ত এই ক্ষেপণাস্ত্রটি ব্যালিস্টিক মিসাইল হতে পারে বলে ধারণা করছে তারা।

অন্যদিকে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীও জানিয়েছে যে, সোমবার সকালে ‘অজ্ঞাত ক্ষেপণাস্ত্র’ নিক্ষেপ করেছে পিয়ংইয়ং। পরে সেই ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে গিয়ে পড়ে। সেসময় তাৎক্ষণিকভাবে উভয় দেশ আর কোনো তথ্য দেয়নি।

পরে এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, সোমবার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র দু’টি স্বল্পপাল্লার ব্যালিস্টিক মিসাইল (এসআরবিএম)-র সঙ্গে সম্পৃক্ত এবং পিয়ংইয়ংয়ের সুনান এয়ারফিল্ড থেকে নিক্ষেপ করা হয়।

এদিকে, সোমবারের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়ার নিন্দা জানিয়েছে জাপান। দেশটির চিফ কেবিনেট সেক্রেটারি হিরোকাজু মাতসুনো জানান, এই ধরনের পরীক্ষা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর