১৮ জানুয়ারি, ২০২২ ১১:৩৬

ইরানের রাডারে ধরা পড়ে যেকোনও উড়ন্ত বস্তু

অনলাইন ডেস্ক

ইরানের রাডারে ধরা পড়ে যেকোনও উড়ন্ত বস্তু

নিজস্ব প্রযুক্তিতে রাডার তৈরি করেছে ইরান, যেটিতে ধরা পড়ে যেকোনও উড়ন্ত বস্তু। শুধুই উড়্ন্ত বস্তুকে শনাক্তের পর সেটি ভূপাতিতও করতে পারে।

এসব তথ্য জানিয়েছেন দেশটির বিমান প্রতিরক্ষা বাহিনীর প্রধান কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আলী রেজা সাবাহিফার্দ।

তিনি বলেন, ইরানের বিমান বাহিনী এ অঞ্চলে প্রতিরক্ষা শক্তির ক্ষেত্রে সবার চেয়ে এগিয়ে রয়েছে। ইরানি আকাশের যেকোনও উচ্চতার উড়ন্ত বস্তুকে এসব রাডার শনাক্ত এমনকি ভূপাতিত করতে সক্ষম। 

সোমবার রাজধানী তেহরানের ইমাম আলী বিশ্ববিদ্যালয়ে ইরানের একদল সামরিক কমান্ডারের সমাবেশে এসব কথা বলেন তিনি।

জেনারেল সাবাহিফার্দ বলেন, ইরানের তরুণ বিশেষজ্ঞরা নিজস্ব প্রযুক্তিতে থ্রি ডাইমেনশনাল বা থ্রিডি রাডার সিস্টেম তৈরি করছেন এবং সেগুলোকে সামরিক বাহিনীতে ব্যবহারের উপযোগী করে তোলার কাজ করছেন। তিনি বলেন, “আমাদের যুদ্ধ এবং প্রতিরক্ষা সক্ষমতা অব্যাহতভাবে বাড়ছে। আমাদের সমস্ত উপকরণ দেশে তৈরি এবং সবই ইরানি তরুণরা তৈরি করেছেন।”

গত ১ সেপ্টেম্বর ইরানের বিমান বাহিনী দেশের সবচেয়ে আধুনিক থ্রিডি রাডার আল-বোর্জ উন্মোচন করেন যা দীর্ঘ পাল্লার স্টিলথ বিমান ও ড্রোনকেও শনাক্ত করতে পারে। এই রাডার ৪৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে শনাক্ত করতে পারে এবং একসাথে ৩০০টি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। এর কয়েকদিন পর ইরান কাশেফ-৯৯ নামের আরেকটি থ্রিডি রাডার সিস্টেম উন্মোচন করে যা ১২ কিলোমিটারের এর মধ্যকার ছোট উড়ন্ত বস্তুকেও চিহ্নিত করতে পারে। সূত্র: প্রেসটিভি

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর