২৭ জানুয়ারি, ২০২২ ২১:০২

অবশেষে এয়ার ইন্ডিয়ার মালিকানা বুঝে নিল টাটা

অনলাইন ডেস্ক

অবশেষে এয়ার ইন্ডিয়ার মালিকানা বুঝে নিল টাটা

দীর্ঘ প্রতীক্ষার পর ভারতের বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার মালিকানা আনুষ্ঠানিকভাবে বুঝে নিয়েছে দেশটির বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান টাটা গ্রুপ।

বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন। সেই সাক্ষাতের কয়েক ঘণ্টা পর আনুষ্ঠানিকভাবে টাটার হাতে তুলে দেওয়া হল এয়ার ইন্ডিয়াকে।

আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের পর টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন বলেন, ‘আমরা অত্যন্ত খুশি যে পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেছে। টাটা গ্রুপে এয়ার ইন্ডিয়াকে ফিরে পেয়ে খুশি আমরা। বিশ্বমানের বিমান সংস্থায় পরিণত করার জন্য আমরা সবার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।’ 

২০১৯ সালে এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই বিক্রি করার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। একাধিকবার দরপত্র জমা দেওয়ার সীমা বাড়ানোর পর দুটি সংস্থা আগ্রহ প্রকাশ করেছিল। ২০২১ সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় জানায়, ঋণে জর্জরিত বিমান সংস্থা কিনতে আগ্রহ প্রকাশ করেছে টাটা গ্রুপ এবং স্পাইসজেটের প্রোমোটার অজয় সিং।

২০২১ সালের ৮ অক্টোবরে কেন্দ্র ঘোষণা করে, টাটা গ্রুপের হাতে ফিরছে এয়ার ইন্ডিয়া। টাটা ২ হাজার ৭০০ কোটি রুপিতে এয়ার ইন্ডিয়া কিনে নেয়। সেইসঙ্গে এয়ার ইন্ডিয়ার ১৫ হাজার ৩০০ কোটি ঋণের দায়ও টাটার।  

গত ৩১ আগস্ট পর্যন্ত জাতীয় বিমান সংস্থার ঋণের পরিমাণ ছিল ৬১ হাজার ৫৬২ কোটি  রুপি। টাটা গ্রুপের হাতে এয়ার ইন্ডিয়ার মালিকানা তুলে দেওয়ার আগে সেই ঋণের ৭৫ শতাংশ বা ৪৬ হাজার ২৬২ কোটি রুপি এয়ার ইন্ডিয়া অ্যাসেটস হোল্ডিং লিমিটেড কাছে যাবে। তবে বসন্ত বিহারে এয়ার ইন্ডিয়ার হাউজিং কলোনি, মুম্বাইয়ের নরিম্যান পয়েন্ট এবং নয়াদিল্লিতে এয়ার ইন্ডিয়ার বিল্ডিং পাবে না টাটা।

১৯৩২ সালে এয়ার ইন্ডিয়ার প্রতিষ্ঠা করেছিলেন জাহাঙ্গীর রতনজি দাদাভাই টাটা। সেই সময় এর নাম ছিল টাটা এয়ারলাইন্স। ১৯৪৬ সালে নাম পাল্টে রাখা হয় এয়ার ইন্ডিয়া।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর