২৯ জানুয়ারি, ২০২২ ১৫:০৩

ভারতে ধনী দল বিজেপি, দ্বিতীয় স্থানে বহুজন সমাজ পার্টি

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে ধনী দল বিজেপি, দ্বিতীয় স্থানে বহুজন সমাজ পার্টি

২০১৯-২০ অর্থ বছরে ভারতের সবচেয়ে সম্পদশালী রাজনৈতিক দলের তকমা পেয়েছে দেশটির কেন্দ্রীয় ক্ষমতাসীন দল বিজেপি। তাদের সম্পত্তির পরিমাণ ৪৮৭৮.৭৮ কোটি রুপি। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বহুজন সমাজ পার্টি (বসপা), তাদের মোট সম্পদের পরিমাণ ৬৯৮.৩৩ কোট রুপি, এরপরই রয়েছে কংগ্রেস, শতাব্দী প্রাচীন এই দলটির সম্পত্তির পরিমাণ ৫৮৮.১৬ কোটি রুপি।

শুক্রবার এই তথ্য প্রকাশ করেছে ‘অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মস’ (এডিআর) নামে নির্বাচনী সংস্কার পরামর্শদাতা গ্রুপ। ২০১৯-২০ অর্থ বছরে দেশটির জাতীয় ও আঞ্চলিক দলগুলির মোট সম্পদ ও দায় বিশ্লেষণের ভিত্তিতেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে। 
৭টি জাতীয় দলের মোট সম্পদের পরিমাণ ৬৯৮৮.৫৭ কোটি রুপি এবং ৪৪টি আঞ্চলিক দলের মিলিত সম্পদের পরিমাণ ২১২৯.৩৮ কোটি রুপি।

দেশটির ৭টি জাতীয় স্তরের রাজনৈতিক দলের মধ্যে সবচেয়ে ধনী বিজেপি, সবকয়টি দলের মোট সম্পদের শতকরা ৬৯.৩৭ শতাংশ অর্থাৎ ৪৮৭৪.৭৮ কোটি রুপি। এরপরেই রয়েছে বসপা, মোট সম্পদ ৬৯৮.৩৩ কোটি (৯.৯৯ শতাংশ), তৃতীয় স্থানে থাকা কংগ্রেসের মোট সম্পদ ৫৮৮.১৬ কোটি (৮.৪২ শতাংশ)।

২০১৯-২০ অর্থ বছরের হিসাব অনুযায়ী আঞ্চলিক দলগুলির মধ্যে সমাজবাদী পার্টির সম্পদ ৫৬৩.৪৭ কোটি রুপি (২৬.৪৬ শতাংশ), দ্বিতীয় স্থানে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি, তাদের সম্পদের পরিমাণ ৩০১.৪৭ কোটি রুপি এবং তৃতীয় স্থানে থাকা এআইএডিএমকে দলের সম্পদের পরিমাণ ২৬৭.৬১ কোটি রুপি।

এডিআর’এর তথ্য অনুযায়ী ৪৪টি দলের যে সম্পত্তির হিসাব প্রকাশ করা হয়েছে, তাদের মধ্যে প্রথম ১০টি রাজনৈতিক দলের মিলিত সম্পদের পরিমাণ ২০২৮.৭১৫ কোটি রুপি (৯৫.২৭ শতাংশ)।

দেখা গেছে, ২০১৯-২০ অর্থ বছরে ‘ফিক্সড ডিপোজিট’ (এফডি) ক্যাটাগরিতেও সকলের শীর্ষে রয়েছে বিজেপি। এই খাতে তাদের বিনিয়োগের পরিমাণ ৩২৫৩ কোটি এবং বসপা’র বিনিয়োগকৃত অর্থের পরিমাণ ৬১৮.৮৬ কোটি রুপি যেখানে কংগ্রেসের ফিক্স ডিপোজিটের পরিমাণ ২৪০.৯০ কোটি রুপি। 
অন্যদিকে আঞ্চলিক দলগুলির মধ্যে সমাজবাদী পার্টির ‘ফিক্সড ডিপোজিট’এর পরিমাণ ৪৩৪.২১৯ কোটি রুপি, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির পরিমাণ ২৫৬.০১ কোটি, এআইডিএমকের পরিমাণ ২৪৬.৯০ কোটি, ডিএমকে’এর ১৬২.৪২৫ কোটি, শিবসেনার ১৪৮.৪৬ কোটি, বিজু জনতা দলের ১১৮.৪২৫ কোটি রুপি ফিক্স ডিপোজিট করা আছে।

অন্যদিকে এডিআর’এর তথ্য অনুযায়ী ওই একই অর্থ বছরে বিভিন্ন ক্ষেত্রে জাতীয় স্তরের রাজনৈতিক দলগুলির মোট দায়ের পরিমাণ ৭৪.২৭ কোটি রুপি। এক্ষেত্রে শীর্ষে আছে কংগ্রেস। বাজারে তাদের দায়ের পরিমাণ ৪৯.৫৫ কোটি রুপি (৬৬.৭২ শতাংশ), তৃণমূল কংগ্রেসের দায়ের পরিমাণ ১১.৩২ কোটি রুপি (১৫.২৪ শতাংশ)। আঞ্চলিক দলগুলির মধ্যে তেলেগু দেশম পার্টির দায় সবচেয়ে বেশি, বাজারে তাদের দায়ের পরিমাণ ৩০.৩৪২ কোটি, ডিএমকে’এর সেই অর্থের পরিমাণ ৮.০৫ কোটি রুপি।

আগামী মাস থেকেই উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, পাঞ্জাব ও মণিপুর- এই পাঁচ রাজ্যে বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এমনিতেই প্রতিটি নির্বাচনেই দেদার খরচ করে থাকে রাজনৈতিক দলগুলি। তাই আসন্ন বিধানসভার নির্বাচনেও রাজনৈতিক দলগুলি বিপুল অর্থ খরচ করতে যে একবারও কার্পণ্য করবে না সেকথা বলাই যায়। এমন এক পরিস্থিতিতে সামনে এল রাজনৈতিক দলগুলির তহবিলের পরিমাণ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর