২১ ফেব্রুয়ারি, ২০২২ ০৯:১৮

যুদ্ধ কি অবশ্যম্ভাবী, ভারতীয় নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ

অনলাইন ডেস্ক

যুদ্ধ কি অবশ্যম্ভাবী, ভারতীয় নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ

ফাইল ছবি

আমেরিকাসহ ইউরোপের একাধিক দেশ ক্রমেই দাবি করে যাচ্ছে, ইউক্রেনে হামলা করবেই রাশিয়া। ইতোমধ্যে ইউক্রেন সীমান্তে মোতায়েন বিশাল বাহিনীর একটা অংশ সরিয়ে নিয়েছিল মস্কো। তাতেও উত্তেজনা কমছে না। এর মধ্যেই নিজেদের নাগরিকদের ইউক্রেন ছাড়তে বলল ভারত। জারি করল নির্দেশিকা। এমনকি সেখানে পাঠরত ভারতীয় শিক্ষার্থীদেরও সেদেশ ছাড়তে বলা হয়েছে। যদি না কারও থাকা ‘আবশ্যক হয়। 

নির্দেশিকায় বলা হয়েছে, বাণিজ্যিক বা চার্টার্ড যেমন বিমানই পাওয়া যাচ্ছে তাতে করেই যেন ইউক্রেন ছাড়েন ভারতীয় নাগরিকরা। কারণ যে কোনও মুহূর্তে দেশটিতে আক্রমণ করতে পারে রাশিয়া। গত কয়েক দিনে এই নিয়ে দ্বিতীয় নির্দেশিকা জারি করল ইউক্রেনের ভারতীয় দূতাবাস। প্রথম নির্দেশিকায় পড়ুয়াদের ইউক্রেন ছাড়ার কথা বলেছিল ভারত। টাটা সংস্থার এয়ার ইন্ডিয়া আগামী ২২, ২৪ ও ২৬ ফেব্রুয়ারি তিনটি বিশেষ বিমান চালু করবে। ইউক্রেনের বৃহত্তম বিমানবন্দর বরিস্পিল থেকে ভারতীয়দের নিয়ে বিমান তিনটি ভারতে ফিরবে। বর্তমান পরিস্থিতিতে ভারতের বিদেশ মন্ত্রণালয়ের ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খুলেছে। সেখানে এই সংক্রান্ত যে কোনও প্রয়োজনে যোগাযোগ করা যাবে।

এদিকে, রবিবার (২০ ফেব্রুয়ারি) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলছেন ফরাসি প্রেসিডেন্ট মানুয়েল মাক্রোঁ। তার দপ্তর জানিয়েছে, পূর্ব ইউরোপে যুদ্ধ থামাতে এটাই শেষ চেষ্টা মাক্রোর তরফ থেকে। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর