১৯ মার্চ, ২০২২ ১১:৫১
বিবিসির প্রতিবেদন

নুরেমবার্গ স্টাইলে পুতিনের বিচার দাবি ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের

অনলাইন ডেস্ক

নুরেমবার্গ স্টাইলে পুতিনের বিচার দাবি ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের

ইউক্রেনে সামরিক অভিযানের দায়ে নুরেমবার্গ স্টাইলে নতুন একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনের মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিচার দাবি করলেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যারা নাৎসি যুদ্ধাপরাধীদের নুরেমবার্গের বিচারের উপর ভিত্তি করে আইনি ব্যবস্থার জন্য একটি পিটিশনে স্বাক্ষর করেছিলেন এমন ১৪০ জন শিক্ষাবিদ, আইনজীবী এবং রাজনীতিবিদদের মধ্যে আছেন যুক্তরাজ্যের সাবেক এই প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে শনিবার ২৪তম দিনে গড়িয়েছে রুশ অভিযান। বিগত ২৩ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

যদিও এরই মধ্যে আন্তর্জাতিক অপরাধ আদালত রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত শুরু করছে। তবে কেউ কেউ বলছেন এক্ষেত্রে আইসিসির ক্ষমতা সীমিত। কেননা, আইসিসি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সুপারিশ ছাড়া আগ্রাসনের অপরাধের বিচার প্রক্রিয়া চালাতে পারে না, যেটিতে ভেটো দেওয়ার সক্ষমতা রয়েছে রাশিয়ার।

ডেইলি মেইলের এক লেখায় গর্ডন ব্রাউন বলেন, ট্রাইব্যুনাল তৈরি করা আন্তর্জাতিক আইনের ফাঁকফোকর বন্ধ করবে। অন্যথায় এই ফাঁকফোকর ন্যায়বিচারকে ফাঁকি দিতে ব্যবহার করতে পারেন পুতিন। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর