৩০ মে, ২০২২ ১৪:৪৬

জরুরি অবস্থা তুলে নিতে বাধ্য হলো সুদান সরকার

অনলাইন ডেস্ক

জরুরি অবস্থা তুলে নিতে বাধ্য হলো সুদান সরকার

আবদেল ফাত্তাহ আল-বুরহান

সুদানে অভ্যুত্থান-বিরোধীদের রক্তক্ষয়ী সংঘর্ষের পর দেশটির জান্তা সরকারের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান রাষ্ট্রীয় জরুরি অবস্থা তুলে দিতে বাধ্য হয়েছেন। সুদানে গত ২৫ অক্টোবর থেকে রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করা ছিল এবং শনিবার সেখানে অভ্যুত্থানবিরোধী রক্তক্ষয়ী সংঘর্ষ হয়।

এই সংঘর্ষের পর জেনারেল বোরহান রাষ্ট্রীয় জরুরি অবস্থা তুলে নেয়ার ঘোষণা দিয়ে একটি ডিক্রি জারি করেন। এ বিষয়ে সুদানের অন্তর্বর্তী সার্বভৌম পরিষদ গতকাল (রোববার) এক বিবৃতিতে বলেছে, দেশে ফলপ্রসূ এবং অর্থপূর্ণ সংলাপের মাধ্যমে স্থিতিশীলতা অর্জনের জন্য সুষ্ঠু পরিবেশ তৈরি করতে রাষ্ট্রীয় জরুরি অবস্থা বাতিল করা হয়েছে।

এর আগে সুদান বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ভলকার পারথেস রাষ্ট্রীয় জরুরি অবস্থার অবসান ঘটানোর আহ্বান জানিয়েছিলেন। তার একদিন আগে অর্থাৎ শনিবার রাজধানী খার্তুমে সামরিক অভ্যুত্থান-বিরোধী বিক্ষোভ করতে গিয়ে দুই ব্যক্তি নিহত হন।

এই বিক্ষোভের পর জেনারেল বোরহান শীর্ষ পর্যায়ের সামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন এবং সেখান থেকে সামরিক জান্তাকে রাষ্ট্রীয় জরুরি অবস্থা প্রত্যাহার এবং আটক বিক্ষোভকারীদের মুক্তির পরামর্শ দেয়া হয়।

গত বছরের অক্টোবর মাসে তৎকালীন অন্তর্বর্তী সরকার ভেঙে দিয়ে প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদুকের আটকের মধ্যদিয়ে সেনাপ্রধান জেনারেল বুরহান ক্ষমতা দখল করেন। সেই থেকে দেশটিতে অভ্যুত্থানবিরোধী ব্যাপক বিক্ষোভ হয়ে আসছে। সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর