৪ জুন, ২০২২ ১১:৫৬

রাশিয়ার কাছে ভূখণ্ড ছেড়ে দেওয়া নিয়ে যা বললেন বাইডেন

অনলাইন ডেস্ক

রাশিয়ার কাছে ভূখণ্ড ছেড়ে দেওয়া নিয়ে যা বললেন বাইডেন

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ইতোমধ্যে যুদ্ধের ১০০ দিন পার হয়েছে। লড়াই থামার কোনো লক্ষণ নেই। এমন প্রেক্ষাপটে ২৩ মে সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে যুক্ত হয়ে যুক্তরাষ্ট্রের সাবেক নিরাপত্তা উপদেষ্টা হেনরি কিসিঞ্জার বক্তৃতা করেন। তিনি মত দেন, যুদ্ধ অবসানে ইউক্রেনের উচিত, রাশিয়ার কাছে কিছু ভূখণ্ড ছেড়ে দেওয়া।

তবে ইউক্রেন রাশিয়ার সঙ্গে আপস করবে না এবং কোনো ভূখণ্ড ছাড়বে না বলে সাফ জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ।

প্রসঙ্গটি নিয়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার আক্রমণ বন্ধ এবং শান্তি অর্জনে কিয়েভের কিছু অঞ্চল ছেড়ে দেওয়া উচিত কিনা এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, সেটা ইউক্রেনের ইচ্ছা।

বাইডেন বলেন, তাদের কি উচিত এবং কি উচিত না সেটা আমি বলতে যাচ্ছি না।

ডেলোওয়ারে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বাইডেন আরও বলেন, সবাইকে আমার সঙ্গে একমত হতে হবে এমন নয়, ইউক্রেন নিয়েও নয়। এটা তাদের দেশ। তাদের কি করা উচিত আর কি উচিত না, সেটা আমি বলতে যাচ্ছি না।

বাইডেনের মতে, একটাপর্যায়ে দুই দেশের মধ্যে মীমাংসা প্রয়োজন হবে। যদিও সেটা কি হবে তিনি তা বলেননি।  তবে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে এমন একটা জায়গায় রাখার চেষ্টা চালিয়ে যাবে যেখানে থেকে কিয়েভ নিজেদের প্রতিরোধ করতে পারবে। সূত্র:সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর