শিরোনাম
৩০ জুন, ২০২২ ০৯:০১

অনাহারের ঝুঁকিতে ইয়েমেনের প্রায় ২ কোটি মানুষ

অনলাইন ডেস্ক

অনাহারের ঝুঁকিতে ইয়েমেনের প্রায় ২ কোটি মানুষ

ফাইল ছবি

সৌদি নেতৃত্বাধীন জোটবাহিনী ২০১৫ সাল থেকে ইয়েমেনে হুতি বিদ্রোহীর সঙ্গে যুদ্ধ করছে। এই যুদ্ধের ফলে লাখ লাখ মানুষ নিহত ও আহত হয়েছে। পাশাপাশি সেখানে তৈরি হয়েছে ভয়াবহ মানবিক সংকটও। এবার এই যুদ্ধের কারণে ইয়েমেনে প্রায় দুই কোটির বেশি মানুষ অনাহার তথা দুর্ভিক্ষের হুমকিতে রয়েছে।

ইয়েমেনে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি খাদ্য সাহায্য নাটকীয় মাত্রায় কমিয়ে দেয়ায় দেশটির এক কোটি ৯০ লাখেরও বেশি মানুষ এখন অনাহারে রয়েছে। জাতিসংঘের এক প্রতিবেদনে এই তথ্য দিয়ে বলা হয়েছে- ২০১৫ সালে দেশটির বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আর কখনও এত বেশি সংখ্যক ইয়েমেনি অনাহারের শিকার হয়নি। 

জাতিসংঘের মানবীয় ত্রাণ ও সাহায্য-সংস্থাগুলো অর্থ বা বাজেটের অভাবে বেশ কিছু সময় আগে থেকেই ইয়েমেনে ত্রাণ ও খাদ্য সাহায্য পাঠানো কমিয়ে দিতে শুরু করে। গত ডিসেম্বর মাসে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি জানিয়েছিল তহবিলের অভাবে সংস্থাটি ইয়েমেনের ৮০ লাখ দরিদ্র মানুষকে খাদ্য সহায়তা দেয়ার মাত্রা কমিয়ে দিতে বাধ্য হয়েছে। সংস্থাটি ইয়েমেনের জন্য গত মাসেও আরও এক দফা খাদ্য সহায়তার মাত্রা কমিয়ে আনার কথা ঘোষণা করে। 

জাতিসংঘের মানবীয় তৎপরতা বিষয়ক সমন্বয় সংস্থা ওসিএইচএ জানিয়েছে, ইয়েমেনে ত্রাণ সাহায্যের বাজেট বা তহবিল কমিয়ে দেয়ার কারণে দেশটির এক লাখ ষাট হাজার ইয়েমেনি চরম খাদ্য সংকট বা দুর্ভিক্ষের মুখোমুখি হয়েছে। অন্যদিকে ৫০ লাখ ইয়েমেনি তাদের দৈনিক প্রয়োজনের তুলনায় অর্ধেকেরও কম খাদ্য পাবে এখন থেকে এবং ৮০ লাখ ইয়েমেনি তাদের দৈনিক চাহিদার এক তৃতীয়াংশেরও কম খাদ্য পাবে এখন থেকে। 

সূত্র- আল জাজিরা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর