৪ জুলাই, ২০২২ ১৬:৫৮

উজবেকিস্তানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ১৮, আহত ২৪৩

অনলাইন ডেস্ক

উজবেকিস্তানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ১৮, আহত ২৪৩

উজবেকিস্তানের স্বায়ত্তশাসিত অঞ্চল কারাকালপাকস্তানে সরকারবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ১৮ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ২৪৩ জন।

সরকার প্রস্তাবিত নতুন সংবিধানে কারাকালপাকস্তানের স্বায়ত্তশাসনের মর্যাদার অবনমন ঘটার প্রতিবাতে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে।

বিক্ষোভ থামাতে এরইমধ্যে ওই এলাকায় রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করা হয়েছে। 

বিক্ষোভ দমাতে গেল শুক্রবার ৫১৬ বিক্ষোভকারীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। তবে এরমধ্যে অনেককে ছেড়ে দেওয়ার দাবি করেছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, উজবেকিস্তানের কর্তৃপক্ষ শনিবার জানায় যে, দেশটির কারাকালপাকস্তান স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্রে এক বিরল গণবিক্ষোভের ঘটনা ঘটেছে। স্বায়ত্তশাসিত অঞ্চলটির মর্যাদা পরিবর্তন করে সংবিধান সংশোধনের এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এমন বিক্ষোভের ঘটনা ঘটে।

কারাকালপাকস্তান উজবেকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত। সেখানকার বাসিন্দারা কারাকালপাক নামে পরিচিত। কারাকালপাক হল এক স্বতন্ত্র জাতিগত সংখ্যালঘু গোষ্ঠী যাদের নিজস্ব ভাষা রয়েছে। উজবেকিস্তানের বর্তমান সংবিধানে অঞ্চলটিকে উজবেকিস্তানের অভ্যন্তরীণ একটি সার্বভৌম প্রজাতন্ত্র হিসেবে আখ্যায়িত করা হয়েছে, যাদের গণভোট অনুষ্ঠানের মাধ্যমে উজবেকিস্তান থেকে পৃথক হওয়ার অধিকার রয়েছে।

সংবিধানের সংশোধিত সংস্করণে কারাকালপাকস্তানকে আর সার্বভৌম হিসেবে বিবেচনা করা হবে না বা তাদের পৃথক হয়ে যাওয়ার অধিকার থাকবে না। আগামী মাসগুলোতে ঐ সংশোধিত সংবিধানের বিষয়ে একটি গণভোটের পরিকল্পনা করছে উজবেকিস্তান।

 

সূত্র: আল জাজিরা

বিডি প্রতিদিন/নাজমুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর