৬ জুলাই, ২০২২ ০৮:২৬

ব্রিটিশ অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

আ স ম মাসুম, যুক্তরাজ্য

ব্রিটিশ অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

সাজিদ জাভিদ (বামে) ও ঋষি সুনাক

দুটি গুরুত্বপূর্ণ দায়িত্ব থেকে পদত্যাগ করেছে ব্রিটেনের দু’জন গুরুত্বপূর্ণ মন্ত্রী। দেশের অর্থনীতির এই ভঙ্গুর অবস্থার মধ্যে দেশটির চ্যান্সেলর ঋষি সুনাক তার দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। অন্যদিকে আবার যখন ব্রিটেনে করোনা বৃদ্ধি পেয়েছে ঠিক সেই সময় স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ তার দায়িত্ব থেকে পদত্যাগ  করলেন।

এদিকে দুই গুরুত্বপূর্ণ মন্ত্রীর এমন পদত্যাগের পর বরিস জনসন আবারও চাপের মধ্যে পড়তে চলেছে বলে মনে করছেন রাজনীতি বিশেষজ্ঞরা। আবারও জোড়ালো হচ্ছে বরিস জনসনের পদত্যাগের দাবি।

পদত্যাগের পর ঋষি সুনাক জানান, তিনি মনে করেন সাধারণ মানুষের সরকারের প্রতি অনেক প্রত্যাশা রয়েছে। যেখানে সব কাজ সঠিকভাবে দক্ষতার সাথে ও গুরুত্ব সহকারে পরিচালনা করবে। একই সাথে তিনি মনে করেন এই মানগুলোর সাথে লড়াই করা জরুরি। আর এ কারণেই তিনি পদত্যাগ করেছেন।

এদিকে সাজিদ জাভিদ তার পদত্যাগ পত্রে বলেন, ব্রিটিশ জনগণ তাদের সরকারের কাছে সততা আশা করেন। কিন্তু জনগণ এখন বুঝে গিয়েছে বরিস জনসনের প্রশাসন যোগ্য নয়, একই সাথে সরকার জাতীয় স্বার্থে কাজ করতে ব্যর্থতার পরিচয় দিয়েছে।

দুইজন গুরুত্বপূর্ণ কেবিনেট মেম্বারের এই পদত্যাগ পত্র দেশের রাজনীতিতে প্রভাব ফেলবে কিনা তা এখনই বলা যাচ্ছে না। তবে রাজনীতিবিদরা বলছেন, গত সপ্তাহে বরিস জনসন ক্রিস পিনচারকে সংসদের চীফ হুইপ নির্বাচন করার জন্য ক্ষমা চান। এদিকে সাবেক টপ সিভিল সার্ভেন্ট ল ম্যাকডোনাল্ড ১০ ডাউনিং স্ট্রিটকে মিথ্যা বলার পরও বরিস জনসন কোনও পদক্ষেপ নেননি।

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল প্রশ্ন তুলেছে, এই পদত্যাগই কি বরিস জনসনের প্রধানমন্ত্রিত্ব শেষ হওয়ার প্রথম ধাপ?

এদিকে প্রভাবশালী দুই মন্ত্রীর পদত্যাগের পর আরও কোন মন্ত্রী পদত্যাগ করছে কি না এমন প্রশ্ন দেখা দেওয়ার পর ডেপুটি প্রধানমন্ত্রী ডমেনিক রাব, ফরেন সেক্রেটারি লিজ ট্রাস, হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল, ডিফেন্স সেক্রেটারি বেন ওয়েলেস জানিয়েছেন করেছেন তারা পদত্যাগ করছেন না।

এদিকে প্রধানমন্ত্রীর উপর খোদ মন্ত্রীরা আস্থা না রেখে সরে যাচ্ছেন, সেখানে জনগণের আস্থা বরিস প্রতি কোন পর্যায়ে থাকবে সেটা বলার আর অপেক্ষা রাখে না। এতো কিছুর পরও বরিস জনসন পদত্যাগ করবেন নাকি এখান থেকেই আবারও ঘুরে দাঁড়াবেন বা নতুন কোনও কাণ্ড করে নতুন ঘটনার জন্ম দেবেন এটাই এখন দেখার বিষয়।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর