২৪ জুলাই, ২০২২ ১০:০৬

চতুর্থ অনাস্থা ভোটেও জিতে গেলেন থাই প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

চতুর্থ অনাস্থা ভোটেও জিতে গেলেন থাই প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা

চতুর্থ অনাস্থা ভোটেও জয় পেয়েছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা। ২০১৯ সালে পর এ নিয়ে চতুর্থবার তার বিরুদ্ধে অনাস্থা ভোট অনুষ্ঠিত হয়। শনিবার গৃহীত চতুর্থ অনাস্থা ভোটে প্রায়ুথ চান-ওচা ২৫৬ আইনপ্রণেতার সমর্থন পেয়েছেন। ৪৭৭ আসনের সংসদে তাকে পদচ্যুত করতে ২৩৯ জনের ভোট প্রয়োজন হলেও বিরোধীরা পেয়েছে ২০৬টি ভোট। খবর নিক্কিই এশিয়ার।

গত জুনে প্রতিনিধি পরিষদে বিরোধী দল পিউ থাই পার্টির আনা এ অনাস্থা প্রস্তাব জমা পড়েছিল। সংসদের নিম্ন কক্ষে তারাই প্রধান বিরোধী দল। তর্ক-বিতর্ক শেষে শনিবার ভোটগ্রহণ করা হয়। পিউ থাই পার্টির নেতা কোলনান শ্রীকায়েউর অভিযোগ, যোগ্যতা না থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রী অর্থনৈতিক দলের নেতৃত্ব দিচ্ছেন।

নিক্কিই এশিয়া তাদের প্রতিবেদনে জানিয়েছে, করোনার কারণে থাই অর্থনীতি বড় ধাক্কা খেয়েছে। ১৪ বছরের মধ্যে গত জুনে দেশটির মুদ্রাস্ফীতি ছিল সর্বোচ্চ, ৭.৬৬ শতাংশ। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে জ্বালানি ও অন্যান্য পণ্য সরবরাহে বিঘ্ন ঘটনায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে।  

২০১৪ সালে অভ্যুত্থানের মাধ্যমে প্রথম ক্ষমতায় আসেন সাবেক সেনাপ্রধান প্রায়ুথ চান-ওচা। তার প্রধানমন্ত্রিত্বের মেয়াদ আছে আগামী বছরের মে পর্যন্ত। অনাস্থা ভোটের পর সরকারের মুখপাত্র থানাকর্ন ওয়াংবুনকোংচানা বলেন, অনাস্থা নিয়ে বিতর্ক শেষ; আমরা এখন জনগণ ও দেশের স্বার্থে বিরোধীদেরকে আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আহ্বান জানাচ্ছি।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর