১১ আগস্ট, ২০২২ ২২:৩২
আল জাজিরার প্রতিবেদন

প্রথম কোনো ব্যক্তিকে তুরস্কে প্রত্যর্পণে রাজি সুইডেন

অনলাইন ডেস্ক

প্রথম কোনো ব্যক্তিকে তুরস্কে প্রত্যর্পণে রাজি সুইডেন

সুইডেনের বিচারমন্ত্রী মর্গান জনসন

ইউক্রেনে রাশিয়ার হামলা প্রত্যক্ষ করে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। কিন্তু তুরস্ক এই দুই দেশের ন্যাটোতে যোগদানের পথে বাগড়া দেয়। আঙ্কারা অভিযোগ তোলে, ফিনল্যান্ড ও সুইডেন তাদের দেশের ‘সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দেয়’।

এই ঘটনা নিয়ে বহু নাটকীয়তার পর জুনের শেষ সপ্তাহে মাদ্রিদে ন্যাটোর সম্মেলনে কয়েকটি শর্তে ফিনল্যান্ড সুইডেনের ন্যাটোতে অন্তর্ভুক্তির পথে বাধা না হওয়ার চুক্তি সই করে আঙ্কারা। তবে তুরস্কের শর্ত ছিল–সুইডেন তাদের দেশে আশ্রয় নেওয়া সন্ত্রাসীদের প্রত্যর্পণ করবে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, এরদোগানের প্রস্তাবে রাজি হলেও সুইডেন এতদিন তুরস্কের চাহিদা মোতাবেক কোনো ব্যক্তিকে প্রত্যর্পণ করেনি। তবে বৃহস্পতিবার আঙ্কারার কাছে এক ব্যক্তিকে তুলে দিতে সম্মত হয়েছে স্টকহোম। যদিও জানা যায়নি, এই ব্যক্তি তুরস্কের চাওয়া ব্যক্তিদের তালিকায় আছে কিনা।

খবর অনুসারে, ৩০ এর কোঠায় অবস্থান করা এই যুবককে অর্থসংক্রান্ত প্রতারণার দায়ে ওয়ান্টেডের তালিকায় রাখে তুরস্ক। ব্যাংক কার্ড জালিয়াতির দায়ে তুরস্কের আদালত তাকে ১৪ বছরের কারাদণ্ড প্রদান করে। যদিও এই ব্যক্তি এসব অভিযোগ অস্বীকার করে বলেছেন, খ্রিস্টান ধর্মগ্রহণ, তুরস্কের সেনাবাহিনীতে কাজ করতে অস্বীকৃতি জানানোয় এবং কুর্দি বংশোদ্ভূত হওয়ার কারণে তার বিরুদ্ধে এসব অভিযোগ তোলা হয়েছে। 

সুইডেনের বিচারবিষয়ক মন্ত্রী মর্গান জনসন জানিয়েছেন, ২০১৩ এবং ২০১৬ সালে এই যুবক তুরস্কের আদালতে প্রতারণার দায়ে দোষী সাব্যস্ত করা হয়। সুইডেনের সুপ্রিম কোর্ট তার বিষয়টি নিরীক্ষা করেছে এবং এই উপসংহার টেনেছে যে– তাকে প্রত্যর্পণে কোনো বাধা নেয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর