১৩ আগস্ট, ২০২২ ১৪:২৫

সালমান রুশদির উপর হামলাকারী কে এই হাদি মাতার?

অনলাইন ডেস্ক

সালমান রুশদির উপর হামলাকারী কে এই হাদি মাতার?

হাদি মাতার (বামে) ও সালমান রুশদি

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ছুরিকাঘাতের শিকার হয়েছেন ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদি। তার শরীরে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। বর্তমানে তাকে ভেন্টিলেটর সাপোর্টে (কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাস নেওয়ার প্রক্রিয়া) রাখা হয়েছে। তিনি কথা বলতে পারছেন না। তার একটি চোখ অকেজো হয়ে যেতে পারে।

সালমান রুশদির এক কর্মকর্তার বরাতে বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে।  ওই কর্মকর্তা এক বিবৃতিতে এসব তথ্য দিয়েছেন বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

অ্যান্ড্রু ওয়াইলি নামের ওই কর্মকর্তা বলেছেন, “সালমান রুশদি সম্ভবত একটি চোখ হারাতে পারেন। মারাত্মক জখম হয়েছে তার লিভার। তার বাহুর স্নায়ু বিচ্ছিন্ন হয়ে গেছে এবং তার পাকস্থলীও ক্ষতিগ্রস্ত হয়েছে।”

হামলাকারী হাদি মাতার সম্পর্কে যা জানা যাচ্ছে

সালমান রুশদির উপর হামলকারী এক সন্দেহভাজন তরুণকে আটক করেছে পুলিশ।  তার নাম হাদি মাতার।  তিনি যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের বাসিন্দা। বয়স ২৪ বছর। 

এছাড়াও আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে হাদি মাতার সম্পর্কে বেশ কিছু তথ্য জানা যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই তরুণ কট্টরপন্থী শিয়াদের প্রতি সংবেদনশীল। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) নীতিমালার প্রতিও সহানুভূতিশীল তিনি।

আইআরজিসি ও হাদি মাতারের মধ্যে সরাসরি কোনও সংযোগ না থাকলেও তদন্তকারীরা হাদি মাতারের একটি সেলফোনের ম্যাসেজিং অ্যাপে ইরানি কমান্ডার কাসেম সোলাইমানির ছবি খুঁজে পেয়েছেন। ২০২০ সালে হত্যার শিকার হন কাসেম সোলাইমানি। 

পুলিশের ধারণা, হাদি মাতার একাই হামলা চালিয়েছেন। কর্তৃপক্ষ অবশ্য এখনও বিভিন্ন বিষয়ে তল্লাশি চালানোর অনুমতির অপেক্ষায় আছে। ঘটনাস্থলে একটি ব্যাকপ্যাক শনাক্ত হয়েছে। সেখানে ইলেকট্রনিক ডিভাইসও ছিল। 

হাদি মাতার নিউ জার্সির ফেয়ারভিউ এলাকার বাসিন্দা। তার জাতীয়তা কী, অতীতে তাঁর অপরাধের কোনো রেকর্ড আছে কি না, তাও জানার চেষ্টা করছে কর্তৃপক্ষ। সূত্র: এনবিসি নেটওয়ার্ক, দ্য গার্ডিয়ান, এনডিটিভি, নিউ ইয়র্ক পোস্ট

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর