১৫ আগস্ট, ২০২২ ১১:১২

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে তাইওয়ানে মার্কিন আইনপ্রণেতাদের প্রতিনিধিদল

অনলাইন ডেস্ক

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে তাইওয়ানে মার্কিন আইনপ্রণেতাদের প্রতিনিধিদল

চীন এখন পর্যন্ত এই সফর নিয়ে কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেনি

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির পর তাইওয়ান সফরে এসেছেন যুক্তরাষ্ট্রের  আইনপ্রণেতাদের একটি দল। পাঁচ সদস্যের এই প্রতিনিধিদল তাইওয়ানের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে যুক্তরাষ্ট্র-তাইওয়ান সম্পর্ক, আঞ্চলিক নিরাপত্তা এবং ব্যবসা নিয়ে আলোচনা করবেন।

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর কেন্দ্র করে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তেজনা বৃদ্ধি পায়। চীন নজিরবিহীন সামরিক মহড়া করে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, চীনের সঙ্গে উত্তেজনা বৃদ্ধির পরও আকাশ  ও সমুদ্রপথে তারা তাইওয়ানে যাতায়াত অব্যাহত রাখবে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, দুই দিনের সফরে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল তাইওয়ানে পৌঁছেছেন রোববার। সোমবার তারা প্রেসিডেন্ট সাই ইং ওয়েন এর সঙ্গে বৈঠক করবেন।

তাইপেতে অবস্থান করা ডিফ্যাক্টো মার্কিন দূতাবাস জানিয়েছে, আইনপ্রণেতাদের প্রনিনিধি দলের নেতৃত্বে সিনেটর এড মার্কি রয়েছেন। এশিয়া প্যাসিফিক অঞ্চলে বৃহৎ সফরের অংশ হিসেবে তাদের এই ভ্রমণ বলে জানানো হয়েছে।

চীন এখন পর্যন্ত এই সফর নিয়ে কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেনি। গণতান্ত্রিকভাবে পরিচালিত তাইওয়ানকে  বেইজিং নিজেদের ভূখন্ড দাবি করে শক্তিপ্রয়োগ করে হলেও দ্বীপরাষ্ট্রটি দখলে নেওয়ার কথা বলে আসছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর