২৯ সেপ্টেম্বর, ২০২২ ১০:৫৪

আইন সংশোধনের পর নতুন সেনা সর্বাধিনায়কের নাম ঘোষণা করল ভারত

অনলাইন ডেস্ক

আইন সংশোধনের পর নতুন সেনা সর্বাধিনায়কের নাম ঘোষণা করল ভারত

অনিল চৌহান

পরবর্তী সেনা সর্বাধিনায়কের নাম ঘোষণা করল ভারত। নতুন চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) হিসেবে লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) অনিল চৌহানকে নিয়োগ দিল দেশটি। 

সাবেক সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর নয় মাস পর তার উত্তরসূরি হিসেবে বেছে নেওয়া হল অনিল চৌহানকে।

বুধবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় নতুন প্রতিরক্ষাপ্রধানের নাম ঘোষণা করে এক প্রজ্ঞাপন জারি করে। 

অনিল চৌহানকে এ পদে বসানোর জন্য সিডিএস নিয়োগের নিয়ম সংশোধন করতে হয়েছে। কারণ, আগে চিফ অব ডিফেন্স স্টাফ নিয়োগ করা হতো শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলদের মধ্য থেকে। কিন্তু জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পর সেই নিয়ম সংশোধন করা হয়।

আইন সংশোধনের ফলে, এখন থেকে শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলরা নন, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেলরাও এই পদে নিয়োগ পাবেন। তবে এ ক্ষেত্রে তাদের বয়স ৬২ বছরের কম হতে হবে। সেই নিয়মেই অনিল চৌহানকে ভারতের সেনা সর্বাধিনায়ক করা হয়েছে।

স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ২০২১ সালের মে মাসে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান ইস্টার্ন কমান্ডের প্রধান হিসেবে অবসর গ্রহণ করেন।

উত্তর-পূর্ব ভারত ও কাশ্মীরের সন্ত্রাস দমনে ‘বিশেষজ্ঞ’ সেনা হিসেবে তার পরিচিতি রয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত অনিল চৌহান সিডিএস পদে থাকবেন।

এর আগে আমৃত্যু জেনারেল বিপিন রাওয়াতই ছিলেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ। গত বছরের ডিসেম্বরে তিনি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন। সূত্র: এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর