১ ডিসেম্বর, ২০২২ ০৯:৩৭

প্রথম রাউন্ডেই ছিটকে যাচ্ছে বিশ্বের ২ নং দল! কী বলছে সমীকরণ?

অনলাইন ডেস্ক

প্রথম রাউন্ডেই ছিটকে যাচ্ছে বিশ্বের ২ নং দল! কী বলছে সমীকরণ?

প্রতীকী ছবি

বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আজ বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া এবং বেলজিয়াম। বাংলাদেশ সময় রাত নয়টায় শুরু হবে ম্যাচটি। গ্রুপ এফ-র অপর ম্যাচে একই সময় মুখোমুখি হবে মরক্কো ও কানাডা। জেনে নিন কোনও দলের ভাগ্য ঝুলছে কোন অংকে?

এই গ্রুপ থেকে কানাডা আগেই ছিটকে গেছে। তারা কোনও সমীকরণেই আর বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে যাওয়ার সুযোগ পাচ্ছে না। তবে এখনও গ্রুপের বাকি তিনটি দলের পরবর্তী রাউন্ডে যাওয়ার সুযোগ আছে। তাহলে সমীকরণটা কী?

বর্তমানে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে আছে ক্রোয়েশিয়া। শেষ ম্যাচে বেলজিয়ামের বিরুদ্ধে ক্রোয়েশিয়া যদি জেতে বা ড্র করে, তাহলেই পরবর্তী রাউন্ডে চলে যাবে তারা। তবে শীর্ষস্থানে থাকতে হলে জেতা অত্যাবশ্যক যদি না মরক্কো কানাডার কাছে হেরে যায়।

অন্যদিকে ক্রোয়েশিয়া যদি ১ গোলের ব্যবধানে হেরে যায়, এবং মরক্কো কানাডার কাছে হেরে যায়, তাহলেও পরবর্তী রাউন্ডে যাবে লুকা মডরিচরা।

চার পয়েন্ট পেয়ে বর্তমানে গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর আফ্রিকার দেশ মরক্কো। কানাডাকে যদি তারা হারিয়ে দেয় বা ম্যাচ ড্র করে তাহলেই তাদের পরবর্তী রাউন্ডের টিকিট নিশ্চিত হবে।

ফিফা র‌্যাংকিংয়ে ২ নম্বরে থাকা বেলজিয়ামকে পরবর্তী রাউন্ডে যেতে ক্রোয়েশিয়াকে হারাতেই হবে। যদি তারা ড্র করে এবং মরক্কো কানাডার কাছে ৪ গোলের ব্যবধানে হারে, তাহলেও বেলজিয়াম পরবর্তী রাউন্ডে যেতে পারে। তবে এর সম্ভাবনা খুবই কম। তাই প্রি কোয়ার্টারের টিকিট কাটতে হলে এডেন হ্যাজার্ডদের জিততেই হবে।

এদিকে শূন্য পয়েন্টে থাকা আলফোন্সো ডেভিসের কানাডা এমনিতেই বিশ্বকাপ থেকে বাদ পড়েছে। তবে তারা মরক্কোর যাত্রাভঙ্গ করে বেলজিয়ামের সুবিধা করে দিতে পারে। আর হেরে গেলে মরক্কো পরবর্তী রাউন্ডের টিকিট পেয়ে যাবে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর