৩ ডিসেম্বর, ২০২২ ১৩:৩৬

শিকারী বাজ ও ঈগলকে শত্রুপক্ষের ড্রোন ঠেকাতে প্রশিক্ষণ দিচ্ছে ভারত

অনলাইন ডেস্ক

শিকারী বাজ ও ঈগলকে শত্রুপক্ষের ড্রোন ঠেকাতে প্রশিক্ষণ দিচ্ছে ভারত

ছবি : পিটিআই

শিকারী বাজ ও ঈগলকে ড্রোন ধ্বংসের কৌশল ও নজরদারিতে প্রশিক্ষণ দিচ্ছে ভারত। ১ ডিসেম্বর এক প্রতিবেদনে নিউজ এইটিন জানিয়েছেন, উত্তরাখণ্ডে ভারত ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়াতে নতুন এই কৌশল ব্যবহার করছে ভারত। শত্রুপক্ষের ড্রোনের ওপর হামলা করতে শিকারী পাখি ব্যবহার করা হচ্ছে। শিকারী এই পাখিদের কোড নাম দেওয়া হয়েছে ‘অর্জুন’।

দেশটির সেনাবাহিনী জানায়, যুদ্ধক্ষেত্রে কোয়াডকপ্টার জাতীয় ছোট মনুষ্যবিহীন আকাশযান (ইউএভি) ধ্বংসে শিকারী পাখি সচরাচর ব্যবহৃত হচ্ছে। আর এটি বিভিন্ন দেশের সেনাবাহিনীর কাছে জনপ্রিয় হয়েও উঠেছে।

প্রশিক্ষণকালে ঈগলগুলো কয়েকশ কোয়াডকপ্টার ড্রোন নামিয়ে আনতে সফল হয়, অধিকাংশক্ষেত্রেই এগুলো সম্পূর্ণ নষ্ট হয়ে যায় তাদের আক্রমণে। আর এগুলো কোয়াডকপ্টার হওয়ায়– এখন পর্যন্ত কোনো ঈগল আহত হয়নি।

ভারতে নজরদারির জন্য পাখিগুলোর মাথায় বসানো রয়েছে বিশেষ ধরনের ক্যামেরা। রয়েছে ভিডিও রেকর্ডের ব্যবস্থাও। নজরদারিতে শিকারি পাখি ব্যবহার প্রসঙ্গে সেনাবাহিনী জানায়, শিকারি বাজ বা ঈগলের থাকে নিজস্ব এলাকা। আমরা যখন তাদের কোনো অঞ্চলে মুক্ত করি, তখন তারা নিজেরাই নিজেদের এলাকা বেছে নেয় এবং তার ওপর চক্কর দিতে থাকে। এভাবে তারা বড় একটি এলাকার নজরদারিতে সাহায্য করে (ক্যামেরার মাধ্যমে)। ড্রোন ধ্বংসে পাখির পাশাপাশি কুকুরকেও ব্যবহার করা হয়।

 
বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর