শিরোনাম
১১ ডিসেম্বর, ২০২২ ১১:৪৯

তেলের বেঁধে দেওয়ার সিদ্ধান্তে সমর্থন নেই ভারতের, স্বাগত জানাল রাশিয়া

অনলাইন ডেস্ক

তেলের বেঁধে দেওয়ার সিদ্ধান্তে সমর্থন নেই ভারতের, স্বাগত জানাল রাশিয়া

রুশ উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর রাশিয়ার ওপর শত শত নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলো। এ তালিকায় সর্বশেষ সংযোজন রাশিয়ার জ্বালানি তেলের মূল্য বেঁধে দেওয়া। বলা বাহুল্য, রাশিয়ার অর্থনীতিকে বিপাকে ফেলতেই এ উদ্যোগ। তবে জি-৭ ও এর মিত্রদের এমন উদ্যোগে সায় দেয়নি ভারত। তাতে কিছুটা স্বস্তি পেয়েছে রাশিয়া। ভারতকে ধন্যবাদও জানিয়েছে তারা।

ভারত রাশিয়ার তেলের দ্বিতীয় সর্বোচ্চ আমদানিকারক দেশ। গতকাল শনিবার (১০ ডিসেম্বর) রাশিয়ায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত পবন কুমারের সঙ্গে দেখা করেন রুশ উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক। ওই বৈঠক শেষে ভারতকে ধন্যবাদ জানিয়ে একটি বিবৃতি দেয় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে রাশিয়া বলেছে, জি-৭ জোটের রাশিয়ার জ্বালানি তেলের মূল্য বেঁধে দেওয়ার সিদ্ধান্তের সঙ্গে ভারতের একমত না হওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন উপপ্রধানমন্ত্রী। তেল আমদানি করতে জি-৭ ও এর মিত্র দেশগুলোর জাহাজের ওপর নির্ভরশীলতা কমাতে ভারতকে বড় জাহাজ লিজ এবং তৈরিতে সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছেন উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক।

জি-৭ জোটের এই সিদ্ধান্ত অনুযায়ী, যেসব দেশ বা কোম্পানি রাশিয়ার জ্বালানি তেল সমুদ্র পথে আমদানি করতে চায় তাদের প্রতি ব্যারেল অপরিশোধিত তেল ৬০ ডলার বা এর চেয়ে কমে কিনতে হবে। নয়ত জি-৭ জোট, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর জাহাজ ও অন্যান্য সুবিধা ব্যবহার করে তেল আমদানি করতে দেওয়া হবে না। গত ৫ ডিসেম্বর থেকে এটি কার্যকর হয়েছে। তবে ভারত ও চীন এ সিদ্ধান্তে সায় দেয়নি।

সূত্র: এনডিটিভি

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর